25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশঅতিরিক্ত বৃষ্টির জেরে উত্তরাখণ্ডে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পাহাড়!

অতিরিক্ত বৃষ্টির জেরে উত্তরাখণ্ডে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পাহাড়!

তুমুল বৃষ্টির জেরে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পাহাড় (hill)! কথাটি শুনে চমকে উঠলেও বাস্তবে এমনই ঘটনা ঘটেছে। এই ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ডের (uttarakhand) তাওয়াঘাট লিপুলেখ জাতীয় সড়কে নাজাং তাম্বা গ্রামের কাছে। এই ঘটনার জেরে আপাতত আদি কৈলাস মানসরোবর যাত্রার অন্যতম রুট বন্ধ রয়েছে। শুক্রবার বিকেল বেলা হঠাৎই জোরালো একটা আওয়াজ পান তাম্বা গ্রামের বাসিন্দারা। সেই আওয়াজের কয়েক সেকেন্ডের মধ্যে এক পাহাড়ের বিশাল অংশ ধসে পড়ে।

শুক্রবার ৪০ জন পুণ্যার্থীদের একটি দল ওই পথ ধরেই মানস সরোবরের উদ্দেশে যাচ্ছিলেন। কিন্তু এই প্রাকৃতিক বিপর্যয়ের ফলে আটকে পড়েন তাঁরা। তীর্থযাত্রী ও স্থানীয় বাসিন্দা মিলিয়ে বহু মানুষ আটকে পড়েছেন। শুধুমাত্র জাতীয় সড়ক নয়, পাহাড়ের এক বিশাল অংশ ভাঙনের জেরে যান চলাচলের জন্য অন্তত শ’খানেক গ্রামীণ রাস্তা এবং একাধিক হাইওয়েও বন্ধ। হৃষিকেশ-গঙ্গোত্রী হাইওয়ের একাংশ এই মুহূর্তে পাথর ও বোল্ডারে ঢাকা। মনে করা হচ্ছে উত্তরকাশীর কাছে পাহাড় থেকে ধস নেমে এই অবস্থার সৃষ্টি হয়েছে।

দেহরাদুন জেলার বিকাশনগর-কলসি-বরকোট ন্যাশনাল হাইওয়ের একই অবস্থা। বিগত কয়েক দিন ধরেই উত্তরাখণ্ডের বিস্তীর্ণ অঞ্চলে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ওই রাজ্যের বহু জায়গায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। অন্যদিকে, এই অবস্থার সামাল দিতে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা ইতিমধ্যে কাজ শুরু করেছেন। সূত্রের খবর, দেহরাদুনের বিস্তীর্ণ অঞ্চল জলমগ্ন, বহু জায়গায় বিদ্যুৎ সংযোগ বিছিন্ন।

অতিরিক্ত বৃষ্টির জেরে উত্তরাখণ্ডে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পাহাড়!

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: