25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িখেলাঅন্যান্যসিত্রাং-এর প্রভাবে মঙ্গলবার অতি ভারী বৃষ্টি, ফুঁসছে সমুদ্র, জলোচ্ছ্বাসের আশঙ্কা

সিত্রাং-এর প্রভাবে মঙ্গলবার অতি ভারী বৃষ্টি, ফুঁসছে সমুদ্র, জলোচ্ছ্বাসের আশঙ্কা

কালী পুজোর (Kali Puja) আনন্দ মাটি করতে ক্রমশ এগিয়ে আসছে ঘূর্ণিঝড় (Cyclone) সিত্রাং। এই মুহূর্তে ঘূর্ণিঝড় সিত্রাং (Sitrang) মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এই ঘূর্ণিঝড় আরও তীব্র হয়ে ওঠার আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার সকালে বাংলাদেশের আছড়ে পড়বে ঘূর্ণিঝড় সিত্রাং। আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘূর্ণিঝড় সিত্রাং মঙ্গলবার সকালের মধ্যে বাংলাদেশের বরিশালের কাছে তিনকোনা আইল্যান্ড ও সন্দীপের মাঝে আছড়ে পড়বে। ল্যান্ডফলের সময় এই ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে প্রতি ঘন্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।

পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার উপকূলবর্তী অঞ্চলে এই ঝড়ের প্রভাব লক্ষ্য করা যাবে। কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, নদিয়ার কিছু অংশে এই ঝড়ের সামান্য প্রভাব লক্ষ্য করা যাবে। সোমবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। একইসঙ্গে ৯০ কিলোমিটার গতিবেগে বইবে দমকা ঝড়ো হওয়া। পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায় ৭০ থেকে ৯০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের একাধিক জায়গায় ভারী বৃষ্টি হবে। পূর্ব মেদিনীপুর ছাড়া বাকি সব জেলাতেই ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকায় ঘূর্ণিঝড় সিত্রাং-এর সবথেকে বেশি প্রভাব পড়বে। মঙ্গলবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভবনা রয়েছে। পূর্ব মেদিনীপুরে ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিবেগে হাওয়া বইবে। মঙ্গলবার দুপুরের পর থেকে এই হাওয়ার দাপট কমতে থাকবে। সমুদ্রে ৬ মিটার পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাসের সতর্কতা রয়েছে। অমাবস্যার ভরা কোটাল এবং ঘূর্ণিঝড়ের প্রভাবে এই জলোচ্ছ্বাস বাড়বে। এই জলোচ্ছ্বাসের কারণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার বাঁধের ক্ষতি হতে পারে।

সিত্রাং-এর প্রভাবে মঙ্গলবার অতি ভারী বৃষ্টি, ফুঁসছে সমুদ্র, জলোচ্ছ্বাসের আশঙ্কা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: