25 C
Kolkata
Monday, December 5, 2022
বাড়িদেশ বিদেশড্রাইভিং লাইসেন্স নিয়ে বেরোনোর প্রয়োজন নেই,জেনেনিন কেন

ড্রাইভিং লাইসেন্স নিয়ে বেরোনোর প্রয়োজন নেই,জেনেনিন কেন

এখন রাজ্য পরিবহন দপ্তরের পক্ষ থেকে নানান নিয়ম চালু করা হয়েছে। এই নিয়মগুলি না মানলে মোটা টাকার জরিমানাও ঘোষণা করা হয়েছে। গাড়ি নিয়ে বেড়োলে ড্রাইভিং লাইসেন্স থাকাটা মাস্ট। না হলেই রাস্তায় নানা বিপত্তির মুখে পড়তে হবে। পুলিশ লাইসেন্স চাইলে আপনার কাছে নেই বা আনতে ভুলে গিয়েছেন হয় তো তখনই একটা কেস দিয়ে দেওয়া হবে। কিন্তু এবার এই লাইসেন্সের ঝামেলা থেকে মুক্তি পাবেন। কিভাবে জেনে নিন -এবার আর প্রিন্টেড ড্রাইভিং লাইসেন্স/রেজিস্ট্রেশন কার্ড সাথে নিয়ে ড্রাইভ করার কোনো দরকার নেই। সেন্ট্রাল মোটর ভেইকেল আইন অনুসারে, এবার ড্রাইভারদের স্মার্টফোনে ডিজিটাল কপি থাকলেই চলবে।কাগজপত্র নিয়ে ট্র‍্যাভেল করার ঝামেলা থেকে এবার মুক্তি পাবেন সবাই।

ট্রাফিক পুলিশকে আপনার স্মার্টফোনে থাকা ডিজিটাল লাইসেন্স ও RC দেখালেই হবে। খুবই সহজেই ডিজিটাল ড্রাইভিং লাইসেন্স নিজের মোবাইলে রাখা যায়, কিছু পদ্ধতি জানা থাকলেই আপনার ফোনেও চলে আসবে আপনার লাইসেন্স ও RC এর কাগজ।প্রথমে MPARIVAHAN অ্যাপটি নিজের ফোনে ডাউনলোড করে নিন। ফোনের অ্যাপস্টোরের সার্চ অপশনে গিয়ে MPARIVAHAN লিখে সার্চ করলেই অ্যাপটি পেয়ে যাবেন। স্মার্টফোনে নিজের ড্রাইভিং লাইসেন্স রাখার জন্য সরকারের তরফে এই অ্যাপ লঞ্চ করা হয়েছে।MPARIVAHAN অ্যাপটি ইন্সটল হয়ে গেলে সেটি ওপেন করুন। এবার আপনার ফোন নম্বর দিয়ে সাইন আপ করুন।

মোবাইল নম্বরে একটি OTP আসবে। OTP টি ঠিক জায়গায় দিয়ে অ্যাপে রেজিস্ট্রেশন কম্পলিট করুন। এরপর ড্রাইভিং লাইসেন্স এবং RC এই দুটি অপশন দেখতে পাবেন। ড্রাইভিং লাইসেন্স অপশনে নির্দিষ্ট বক্সে আপনার ড্রাইভিং লাইসেন্স নম্বরটি লিখুন। ভার্চুয়াল ড্রাইভিং লাইসেন্স জেনারেট করার জন্য ‘Add To My Dashboard’ অপশনে ক্লিক করুন। নির্দিষ্ট বক্সে আপনার জন্মতারিখ লিখুন। ব্যাস হয়ে গেল কাজ। এবার রাস্তাঘাটে যখন সমস্যায় পড়লে ফোনেই আপনার লাইসেন্স দেখিয়ে দিন। ট্রাফিক পুলিশ আপনার লাইসেন্স দেখতে চাইলে MPARIVAHAN অ্যাপটি খুলে ড্রাইভিং লাইসেন্স দেখিয়ে দিন ।

ড্রাইভিং লাইসেন্স নিয়ে বেরোনোর প্রয়োজন নেই,জেনেনিন কেন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: