25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িস্বাস্থ্যবাচ্চার ত্বককে কেমিক্যাল থেকে বাঁচতে চান? আজই ব্যাবহার করুন এই বেবি প্যাকটি

বাচ্চার ত্বককে কেমিক্যাল থেকে বাঁচতে চান? আজই ব্যাবহার করুন এই বেবি প্যাকটি

বাচ্চাদের ত্বক অনেক নমনীয় হয়। ফলে বাচ্চাদের ত্বকে যেকোনো জিনিস ব্যাবহার করা যায়না। এখন অনেক কোম্পানি বেবি প্রোডাক্ট এর নামে তার মধ্যে কেমিক্যাল ব্যাবহার করছে যা শিশুর ত্বকের জন্য ক্ষতিকর। এখন প্রশ্ন কি করে শিশুর ত্বককে ভালো রাখা যায় ? চলুন জেনেনি একটি বেবি বাথিং প্যাক এর বিষয়ে যা আপনার শিশুর ত্বককে উজ্জ্বল রাখবে । কিন্তু এটি ব্যাবহার করার আগে একটি বিষয় মাথায় রাখতে হবে সেটি হল, শিশুর বয়স এক বছর না হলে এটি কিন্তু শিশুর ওপর এপ্লাই করা যাবেনা। কারণ একবছর বয়স অবধি শিশুদের ত্বকে কোনো কিছু ব্যাবহার করা ঠিক নয়। এর পাশাপাশি আমাদের শিশুর প্রতিদিনের খাওয়া দাওয়ার দিকে নজর দিতে হবে।

শিশু যাতে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে জল পান করে, তারসাথে ফলের জুস এবং হেলদি খাবার যাতে খায় সেটা দিকেও লক্ষ্য রাখতে হবে, এতে শিশু ভেতর থেকে প্রাণবন্ত ও সতেজ থাকবে।কিভাবে তৈরি করবেন এই প্যাক ? এই প্যাকটি তৈরি করার জন্য প্রথমে মুসুরির ডাল ,কাঁচা দুধ ও দই নিতে হবে। মুসুরির ডালে ভিটামিন সি ,ভিটামিন বি সিক্স থাকে। যা শিশুর ত্বকের জন্য খুব উপকারী মুসুরির ডাল স্কিন কে পরিষ্কার করতে সাহায্য করে। দুধের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ল্যাকটিক অ্যাসিড যা স্কিনের ক্লিনজার হিসেবে কাজ করে। এবং দই স্ক্রিনের সান ট্যান রিমুভ করতে সাহায্য করে। প্রথমে মুসুর ডাল ভালোভাবে মিক্সিতে পেস্ট করে নিতে হবে যাতেএকটুও দানা না থাকে।

যে প্যাকটি শিশুর স্কিনে এপ্লাই করা হলো সেটি যেন শুকিয়ে না যায়

মুসুর ডাল টি ভালোভাবে প্রেস্ট হয়ে গেলে আমরা এ মসুর ডাল পেস্ট টিকে একটি পাত্রে নিতে হবে এবং এর মধ্যে একচামচ দুধ ও একচামচ টক দই নিয়ে মিশিয়ে নিতে হবে।এই মিশ্রণটি এক মাস ফ্রিজে সংরক্ষণ করে রাখা যেতে পারে।পেস্টটি ভালোভাবে চামচ দিয়ে মিশিয়ে শিশুর ত্বকে এটি এপ্লাই করতে হবে। খেয়াল রাখতে হবে যেন এটি এপ্লাই করার আগে শিশুর ত্বকে যাতে কোনরকম তেল জাতীয় জিনিস ব্যবহার না করা হয়। এতে মিশ্রণটি শিশুর স্ক্রিনে ভালো রেজাল্ট দিতে পারবেনা । পুরো শরীরে ভালোভাবে লাগানোর কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। নজর রাখতে হবে যে প্যাকটি শিশুর স্কিনে এপ্লাই করা হলো সেটি যেন শুকিয়ে না যায় , একটু ভেজা ভেজা থাকতেই এটি ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে।

বাচ্চার ত্বককে কেমিক্যাল থেকে বাঁচতে চান? আজই ব্যাবহার করুন এই বেবি প্যাকটি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: