25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যজানেন এই জায়গাটি কোথায়? এই জায়গার সৌন্দর্য দেখলে মুগ্ধ হবেন আপনিও

জানেন এই জায়গাটি কোথায়? এই জায়গার সৌন্দর্য দেখলে মুগ্ধ হবেন আপনিও

ঘুরতে যেতে কে না ভালবাসে। সকলেই চায় বছরে এক বার হলেও ছুটি পেলে ঘুরে আসতে। কম বেশি সকলেরই ঘুরতে যেতে মন চায়। ঘোড়ার টানে মানুষ দেশ থেকে বিদেশ ছুটে যায়। এই ভ্রমণকে কেন্দ্র করে একদিকে বিভিন্ন জায়গায় পর্যটন কেন্দ্র গড়ে উঠেছে। আবার অন্যদিকে পর্যটন কেন্দ্র গড়ে ওঠার কারণে ব্যবসার প্রসার ঘটেছে। ভারতেও এমন অনেক পর্যটন কেন্দ্র (Tourist Center) রয়েছে, যেখানে বছরের বিভিন্ন সময়ে লক্ষ লক্ষ মানুষ ঘুরতে যায়। কাশ্মীর, কন্যাকুমারী, দার্জিলিং, দিঘা, পুরী, সিকিম এই সকল পর্যটন কেন্দ্রগুলিতে মানুষ ছুটে যায়। দীঘা, পুরী কিংবা দার্জিলিং এই জায়গা গুলিতে বহু মানুষ অনেকবারই যান।

কিন্তু আজ আপনাদের এমন একটি পর্যটন কেন্দ্রের নাম জানাবো, হয়তো সেই জায়গার নাম আপনারা আগে শোনেন নি। সময়ের সাথে সাথে জায়গাটি পর্যটন কেন্দ্র হিসেবে ধীরে ধীরে বেশ জনপ্রিয়তা লাভ করছে। দার্জিলিং থেকে মাত্র ২২ কিমি দূরে অবস্থিত চটকপুর (Chatakpur) নামক একটি গ্রাম। সিঞ্চল ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারির অন্তর্গত এই গ্রামটি দার্জিলিংয়ের থেকেও ৭৮৮৭ মিটার বেশি উচ্চতায় অবস্থিত। চটকপুর গ্রামটি পরিবেশবান্ধব ইকো ভিলেজ হিসাবে গড়ে উঠেছে। পূর্বে ওখানকার বাসিন্দারা কৃষি কাজের সঙ্গে যুক্ত ছিল। এক পর্যটক অফিসার গ্রামটিকে পরিদর্শন করার পর এটিকে পর্যটন কেন্দ্র গড়ে তোলার উপদেশ দেন।

তিনি গ্রামবাসীদের হোমস্টে খোলার পরামর্শ দেন। ২০০৯ সালে চটকপুর গ্রামটি ইকো ভিলেজ হিসেবে আত্মপ্রকাশ করে। ২০১২ সালের পর থেকে ওই অঞ্চলে বেশ ভিড় জমতে শুরু করে। শীতের মরশুমে এই অঞ্চলে পর্যটকরা বেশি ভিড় জমান। গ্রামটি থেকে কাঞ্চনজঙ্ঘার (Kanchenjunga) অপরূপ সৌন্দর্য চোখে পড়বে। একইসঙ্গে সূর্যাস্ত ও সূর্যোদয়ের অপরূপ সুন্দর মুহূর্ত আপনার চোখে পড়বে। গ্রামটিতে একটি ওয়াচ টাওয়ার রয়েছে, যেখানে দাঁড়িয়ে আপনারা কুয়াশার চাদরে মোড়া পাইন গাছের সারি দেখতে পাবেন। তাহলে যান এই শীতেই ঘুরে আসুন চটকপুর থেকে ঘুরে আসুন।

জানেন এই জায়গাটি কোথায়? এই জায়গার সৌন্দর্য দেখলে মুগ্ধ হবেন আপনিও

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: