25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যদিঘায় মিলছে বিষাক্ত কাঁকড়া ? তদন্তে খাদ্য দফতরের আধিকারিকরা

দিঘায় মিলছে বিষাক্ত কাঁকড়া ? তদন্তে খাদ্য দফতরের আধিকারিকরা

এই উৎসবের মরশুমে দিঘায় সমুদ্র সৈকতে মানুষের ভীড় লেগেই আছে । সেই সঙ্গে পুরোদমে চলছে খাওয়াদাওয়া । কিন্তু এরই মাঝে সাম্প্রতিককালে কাঁকড়া খেয়ে মৃত্যুর ঘটনা দেখা যাচ্ছে । এই বছরে দিঘায় কাঁকড়া খেয়ে মৃত্যু হয়েছে কয়েকজনের । খবর পৌঁছাতেই নড়েচড়ে বসে রাজ্য প্রশাসন । দিঘার প্রতিটি হোটেল , রেস্তরাঁয় হানা দিল খাদ্য দফতরের আধিকারিকেরা । কেন এই অভিযান তা এখনো জানা যায়নি ।খাদ্য দফতরের আধিকারিকেরা দুপুরবেলা সোজা হানা দেয় দিঘার হোটেলে । অভিযানের নেতৃত্বে দেন নন্দীগ্ৰাম স্বাস্থ্য জেলা ফুড সেফটি অফিসাররা । প্রতিটি হোটেল থেকে খাবারের নমুনা সংগ্রহ করে তারা ।

রামনগর ১ ব্লকের ফুড সেফটি অফিসার মনিকা সরকার জানান , ‘রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিপুল পরিমানে পর্যটক ভিড় জমান দিঘায় । তাঁদের সুরক্ষার দিকটি খতিয়ে দেখতেই খাদ্য দপ্তর অভিযান শুরু করেছে ।’ এই অভিযান রাজ্য ফুড সেফটি দফতরের নির্দেশে যৌথ অভিযান চালায় জেলা ফুড সেফটি বিভাগ ও স্বাস্থ্য দফতর ।কদিন আগেই দিঘায় কাঁকড়া খেয়ে বীরভূমের রামপুরহাটের এক কিশোরীর আকস্মিক মৃত্যু হয় । তারও আগে এই বছরের নভেম্বর মাসে দিঘায় ঘুরতে এসে কাঁকড়া খেয়ে মৃত্যু হয় বেহালার এক যুবকের। এরই কারণে এই অভিযান । সমস্ত রেস্তরাঁ ও হোটেল থেকে পরীক্ষানিরীক্ষার জন্য কাঁকড়া সংগ্রহ করেন তারা ।

বেশ কয়েকটি প্রজাতির কাঁকড়া সংগ্রহ করে পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয় । অ্যালার্জিগত সমস্যা নাকি অন্য কোনো কারণ খতিয়ে দেখবে তদন্তকারী দল । এদিন নিয়মবহির্ভূতভাবে খাদ্য রাখার কারণেও বেশ কিছু রেস্তোরাঁকে সতর্ক করা হয় ।কোরোনার পর সবেমাত্র ধীরে ধীরে ঘুরে দাঁড়ায় পর্যটন কেন্দ্র দিঘা । বছর শেষের ছুটিতে হাজার হাজার পর্যটক ভীড় জমাচ্ছে সমুদ্রসৈকতে । এরফলে হোটেলগুলোতেও প্রচুর ভীড় হচ্ছে । এই সুযোগে কেউ খারাপ মানের খাবার গ্রাহকদের দিচ্ছে কিনা সেই দিকে বিশেষ নজর রাখছে পূর্বমেদিনীপুর জেলা প্রশাসন ।

দিঘায় মিলছে বিষাক্ত কাঁকড়া ?

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: