25 C
Kolkata
Wednesday, November 30, 2022
বাড়িদেশ বিদেশসুপ্রিম কোর্টের ৫০তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়

সুপ্রিম কোর্টের ৫০তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়

বুধবার দেশের সর্বোচ্চ কোর্টের (Supreme Court) ৫০তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড় (Dhananjaya Jaswant Chandrachud)। সুপ্রিম কোর্টের পূর্বের প্রধান বিচারপতি উদয়উমেশ ললিত (Udayumesh Lalit) প্রধান বিচারপতি হিসাবে বিচারপতি চন্দ্রচূড়ের নাম প্রস্তাবিত করেছিলেন। বুধবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) বিচারপতি চন্দ্রচূড়কে রাষ্ট্রপতি ভবনে শপথবাক্য পাঠ করিয়েছেন। তার পিতা ওয়াই ভি চন্দ্রচূড়ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছিলেন। এখনও পর্যন্ত তিনি ছিলেন ভারতের সবচেয়ে বেশিদিন থাকা প্রধান বিচারপতি। ১৯৭৮ সালের ২২ ফেব্রুয়ারী থেকে ১৯৮৫ সালের ১১ জুলাই পর্যন্ত তিনি এই পদে ছিলেন।

উল্লেখ্য, বুধবার অর্থাৎ ৯ নভেম্বর ২০২২ থেকে ১০ নভেম্বর, ২০২৪ পর্যন্ত বিচারপতি চন্দ্রচূড় দুই বছরের জন্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন। ১৯৫৯ সালের ১১ নভেম্বর মুম্বইয়ে জন্মগ্রহণ করেন বিচারপতি চন্দ্রচূড়। তিনি ছোট থেকেই বাবার মতো আইন বিদ্যায় উৎসাহী ছিলেন। মুম্বইয়ের ক্যাথিড্রাল অ্যান্ড জন কোনন স্কুল পড়াশোনা শেষ করেন তিনি। পরবর্তী কালে বিচারপতি চন্দ্রচূড় দিল্লির সেন্ট কলম্বাস স্কুলে ভর্তি হন। ১৯৭৯ সালে দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অঙ্ক এবং অর্থনীতি বিদ্যায় স্নাতক হন তিনি। তারপরই তিনি আইনবিদ্যা নিয়ে পড়াশোনা শুরু করেন। ১৯৮২ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক পাশ করেন বিচারপতি।

পরবর্তীকালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তিনি নিজের আইনজীবী জীবন শুরু করেন। বিচারপতি চন্দ্রচূড়কে ১৯৯৮ সালে বম্বে হাইকোর্ট একজন সিনিয়র অ্যাডভোকেট হিসাবে মনোনীত করা হয়েছিল। সেই বছরেই তিনি অতিরিক্ত সলিসিটর জেনারেল হয়েছিলেন। পরবর্তী কালে ২০১৩ সালে ইলাহাবাদ হাই কোর্টের বিচারপতি নিযুক্ত হন চন্দ্রচূড়। ২০১৬ সালের ১৩ মে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে নিযুক্ত হন। তিনি অযোধ্যা জমি বিবাদ, গোপনীয়তার অধিকার এবং ব্যভিচার সম্পর্কিত বিষয়গুলি সহ শীর্ষ আদালতের বেশ কয়েকটি যুগান্তকারী রায়ের অংশ ছিলেন।

সুপ্রিম কোর্টের ৫০তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: