25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজ্যধেয়ে আসছে বিধ্বংসী ঘূর্ণিঝড়! কি প্রভাব পড়বে রাজ্যে

ধেয়ে আসছে বিধ্বংসী ঘূর্ণিঝড়! কি প্রভাব পড়বে রাজ্যে

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ভারতের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় আছড়ে পড়বে। এই ঘূর্ণিঝড়ের ফলে রাজ্যের আবহাওয়ার কোনো পরিবর্তন হবে কিনা তা নিয়ে চিন্তা লেগেই ছিলো। কিন্তু এবার আবহাওয়া দপ্তর জানালো রাজ্যের উপর এই ঘূর্ণিঝড়ের কোনো প্রভাব পড়বে না।এখন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগর ও ভারত মহাসাগরের পূর্বদিকে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। যেটি আস্তে আস্তে পূর্বদিক থেকে উত্তর-পূর্ব দিকে সরছে। গতকাল এই নিম্নচাপ পরিণত হয়েছে গভীর নিম্নচাপে । জানা যাচ্ছে, আজ এই নিম্নচাপ আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপরে অবস্থান করবে ।

আগামীকাল অর্থাৎ সোমবার এই নিম্নচাপ উত্তর ও উত্তর-পূর্ব দিক দিয়ে মায়ানমারের উত্তর দিক ও দক্ষিণ-পূর্ব দিয়ে বাংলাদেশের উপর আছড়ে পড়বে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, রাজ্যে এই ঘূর্ণিঝড়ের সরাসরি কোনও প্রভাব পড়বে না। কিন্তু এই ঘূর্ণিঝড় যেহেতু বাংলাদেশ ও উত্তর মায়ানমারের দিকে এগোবে, তাই রাজ্যের উপকূলের জেলাগুলিতে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে। যারফলে কিছুটা হলেও আবহাওয়ার পরিবর্তন ঘটবে অপরদিকে রাজ্যের তাপমাত্রার পারদ ক্রমশ বাড়ছে । আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মার্চ থেকেই কলকাতায় ভালোই গরম । এই গরমের জেরে শহরবাসী অস্থির । এবার তাপমাত্রা ৪০ ডিগ্রি পর্যন্ত ছুঁয়েছে। কদিন আগেও কলকাতা শহরে ভোরের দিকে হালকা ঠাণ্ডা ছিল। কিন্তু এখন তাপমাত্রা বাড়ছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী ৪ থেকে ৫ দিন তাপমাত্রা আরও বাড়বে। এই মুহূর্তে রাজ্যে বৃষ্টির কোনো সম্ভবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির কোনও সম্ভবনা নেই। এবার উত্তরবঙ্গের জেলাগুলিতেও ক্রমশ তাপমাত্রা বাড়তে পারে।

ধেয়ে আসছে বিধ্বংসী ঘূর্ণিঝড়! কি প্রভাব পড়বে রাজ্যে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: