25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িদেশ বিদেশস্বামীহারা ৫৩ বছরের নিঃসঙ্গ মায়ের বিবাহ দিলেন কন্যারা

স্বামীহারা ৫৩ বছরের নিঃসঙ্গ মায়ের বিবাহ দিলেন কন্যারা

জীবনে চলার পথে একা চলা যায় না। কাউকে না কাউকে চলার পথে সঙ্গী হিসাবে প্রয়োজন পরে। পুরনো ধ্যান ধারণা বদলে যে নিজেকে পাল্টানো প্রয়োজন সেই কথা বুঝিয়ে দিলেন বাংলাদেশের (Bangladesh) এক মহিলা। অল্প বয়সে স্বামী মারা গেলে যে দ্বিতীয় বার নতুন করে জীবন শুরু করা যায় সেই কথা আবারও প্রমাণ করে দিলেন তিনি। পাঁচ বছর আগেই স্বামীকে হারিয়ে একাকীত্ব জীবনজাপন করছিলেন ঢাকার (Dhaka) মিরপুরের বাসিন্দা ৫৩ বছরের নাদিরা বেগম। স্বামী মারা যাওয়ার পর থেকেই দুই মেয়ে জান্নাতুল ফিরদৌস ও মারিয়াম জ্বিমকে নিয়ে নাদিরা সংসারের হাল ধরেন। জীবনে নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে বড় মেয়ে জান্নাতুল ফিরদৌসের বিয়ে দেন তিনি।

বিয়ের পরই ছোট বোন মারিয়মকে নিজের কাছে নিয়ে আসেন জান্নাতুল। তার জেরে নাদিরা একা হয়ে পড়েন। মাকে একা জীবনযাপন করতে দেখে নাদিরার মেয়েরা ফের বিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। তারা ভবেছিলেন মায়ের ফের বিয়ে দিলে মা একজন সঙ্গী পাবেন এবং নতুন সংসারে বাকি জীবনটা ব্যস্ততায় কাটাতে পারবেন। গত ৩০ সেপ্টেম্বর ৬২ বছর বয়সি মো. হান্নান খানের সঙ্গে নাদিরা বেগমের বিয়ে দিয়েছেন জান্নাতুল ও মারিয়াম। শাশুড়ির বিয়েতে বেশ উৎসাহিত ছিলেন নাদিরার জামাই মাহমুদুল ইসলাম। শাশুড়ির বিয়েতে স্বয়ং জামাই উকিলের ভূমিকা পালন করেন। সামাজিক, পারিবারিক বাস্তবতায় মায়ের নতুন করে বিয়ে দেওয়া একেবারেই সহজ ছিল না।

জান্নাতুল ও তার স্বামী মাহমুদুল বিস্তর ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছেন। শেষ পর্যন্ত নিঃসঙ্গ দুটি মানুষকে এক করতে পেরে তারা সকলেই খুবই আনন্দিত। জানা গিয়েছে, নারিরার বর্তমান স্বামী হান্নান খানের স্ত্রী সাত বছর আগে মারা গিয়েছেন। মায়ের বিয়ে পর ফেসবুকে জান্নাতুল একটি পোস্ট করেন। সেই পোস্টে তিনি লেখেন, ‘‘একা বেঁচে থাকাটা এক প্রকার শাস্তি। আর এমন শাস্তি পাওয়ার মতো কোনো অন্যায় তো করেননি। তা হলে কেন শেষ সময়টা একা থাকবেন? কেন তাঁর পাশে কথা বলার একটা মানুষ থাকবেন না?’’ এই পোস্টটিতে বহু মানুষ মন্তব্য করেছেন। কেউ ভালো মন্তব্য করেছেন করেছেন তো কেউ খারাপ মন্তব্য করেছেন।

স্বামীহারা ৫৩ বছরের নিঃসঙ্গ মায়ের বিবাহ দিলেন কন্যারা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: