25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িরাজ্যমঙ্গলবার আছড়ে পড়বে ঘূর্ণিঝড় সিত্রাং, সোমবার থেকে বৃষ্টির সম্ভবনা

মঙ্গলবার আছড়ে পড়বে ঘূর্ণিঝড় সিত্রাং, সোমবার থেকে বৃষ্টির সম্ভবনা

ক্রমশ ধেয়ে আসছে ঘূর্ণিঝড় (Cyclone) সিত্রাং। কালী পুজোতেই (Kali Puja) তৈরি ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি। আগামী শনিবার অর্থাৎ ২২ অক্টোবর থেকে কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়া ও পূর্ব মেদিনীপুরের আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। তৈরি হবে নিম্নচাপ। রবিবার এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হবে। সোমবার অর্থাৎ কালী পুজোর দিন তৈরি হবে ঘূর্ণিঝড়। সেই কারণেই ওই দিন থেকে ঝোড়ো হাওয়া বইতে পারে। কালীপুজোর পরের দিন মঙ্গলবার থেকে প্রবল ঘূর্ণিঝড়ের আশঙ্কা। পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলের দিকে এগোবে এই ঘূর্ণিঝড় সিত্রাং।

আবহাওয়া দফতরে সূত্রে খবর, সোমবার ও মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী এলাকায় সোমবার প্রতি ঘণ্টায় ৬৫ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। মঙ্গলবার ঝড়ের গতিবেগ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উপকূলবর্তী জেলাগুলির মধ্যে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ ৭০ থেকে ৮০ কিলোমিটার হবে। কোথাও কোথাও এই ঝড়ের গতিবেগ ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। ইতিমধ্যে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে।

এর মধ্যেই বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নীচু এলাকার মানুষদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। উদ্ধারকর্মীদের সকল অবস্থার জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘূর্ণিঝড় প্রসঙ্গে ওড়িশার বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী প্রমিলা মল্লিক জানিয়েছেন, ”সমস্ত জেলাশাসক, এসপি এবং আপৎকালীন দফতরের কর্মীদের আগ্রিম ছুটি বাতিল করা হয়েছে। ঘূর্ণিঝড় এলে যেন সব রকম পরিস্থিতিতে সকলে তৎপর থাকে, তাই জন্য এই সিদ্ধান্ত।”

মঙ্গলবার আছড়ে পড়বে ঘূর্ণিঝড় সিত্রাং, সোমবার থেকে বৃষ্টির সম্ভবনা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: