25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যবড়দিনের আনন্দ মাটি করতে তৈরি ঘূর্ণাবর্ত, বাড়বে তাপমাত্রা

বড়দিনের আনন্দ মাটি করতে তৈরি ঘূর্ণাবর্ত, বাড়বে তাপমাত্রা

রাজ্যে জাঁকিয়ে শীতের (Winter) আগমন ঘটতেই বার বার তাপমাত্রা কমেছে বেড়েছে। শুক্রবারও রাজ্যে শীতের আমেজ বজায় থাকবে। আজ দুপুরের পর থেকে তাপমাত্রার পরিবর্তন ঘটবে। ধীরে ধীরে দিন এবং রাতের তাপমাত্রা বাড়বে। সোমবার পর্যন্ত রাজ্যে এই আবহাওয়া বজায় থাকবে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার বাতাসে সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪২ শতাংশ থাকবে। বিকেলের পরে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেড়ে ৯৬ শতাংশ হতে পারে। আকাশ মূলত পরিষ্কার থাকার পূর্বাভাস দিয়ে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department)। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের তিনটি জেলা তথা দুই দিনাজপুর এবং মালদায় ঘন কুয়াশা পরার সম্ভবনা রয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে শুক্রবার থেকে কুয়াশার প্রকোপ বাড়বে। ডুয়ার্স-সহ উত্তরবঙ্গের বেশির ভাগ এলাকাগুলিতে শুক্রবার ঘন কুয়াশা দেখা গিয়েছে।

জাতীয় সড়কগুলিও ঘন কুয়াশার চাদরে ঢেকেছে। যার জেরে সামান্য দূরে থাকা জিনিসও দেখতে অসুবিধা হচ্ছে। আর ২৫ ডিসেম্বরের আনন্দ মাটি করতে উত্তর বঙ্গোপসাগরের ওপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে বিপরীত ঘূর্ণাবর্ত বাতাসে জলীয় বাষ্পের দেওয়াল তৈরি করে আর্দ্রতা আরও বাড়াবে। এই আর্দ্রতা বৃদ্ধির কারণে উত্তর ভারতের কনকনে ঠাণ্ডা হাওয়াকে রাজ্যে ঢুকতে বাধা দেবে। যার ফলে তাপমাত্রা বাড়বে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়বে। দক্ষিণবঙ্গের পাশাপাশি আগামী কয়েক দিনে উত্তরবঙ্গেও তাপমাত্রা বৃদ্ধি পাবে।

বড়দিনের আনন্দ মাটি করতে তৈরি ঘূর্ণাবর্ত, বাড়বে তাপমাত্রা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: