25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িরাজনীতিবাংলার নতুন রাজ্যপাল হিসেবে শপথ গ্রহণ করলেন সিভি আনন্দ বোস

বাংলার নতুন রাজ্যপাল হিসেবে শপথ গ্রহণ করলেন সিভি আনন্দ বোস

বুধবার বাংলার নতুন রাজ্যপাল (Governor) হিসেবে শপথ গ্রহণ করলেন সিভি আনন্দ বোস (CV Anand Bose)। সরকারি নির্ঘণ্ট অনুযায়ী, নতুন রাজ্যপালকে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব (Prakash Srivastava) শপথবাক্য পাঠ করান। এদিন এই সপথ গ্রহণের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, প্রবীণ বামনেতা বিমান বসু, প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও একাধিক বিশিষ্ট ব্যক্তি বর্গ। শপথ বাক্য পাঠ করার পর অনুষ্ঠানে উপস্থিত নেতা-মন্ত্রীদের সঙ্গে সৌজন্য বিনিময় করেন রাজ্যপাল। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) মিষ্টির হাঁড়ি দিয়ে রাজ্যপালকে স্বাগত জানান।

উল্লেখ্য, কিন্তু আজ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Subhendu Adhikari)। শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পাওয়ার পর বিরোধী দলনেতা জানিয়েছিলেন তিনি ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। কিন্তু অনুষ্ঠান শুরুর কিছুক্ষণ আগে তিনি দুটি টুইট করে জানান, আজকের অনুষ্ঠানে যাচ্ছেন না তিনি। একইসঙ্গে স্পষ্টভাবে অনুষ্ঠানে না থাকার কারণও উল্লেখ করেন তিনি। এদিন তিনি টুইটে জানান, দুই বিজেপি ত্যাগী বিধায়ক কৃষ্ণ কল্যাণী ও বিশ্বজিৎ কুণ্ডুর পাশে তাঁর বসার ব্যবস্থা করার কারণে তিনি সেখানে যাচ্ছেন না। প্রসঙ্গত, মঙ্গলবারই কলকাতা এসে পৌঁছান আনন্দ বোস। কলকাতা এসে সবার প্রথম তিনি কালীঘাটে পুজোও দিয়েছেন। উল্লেখ্য, ১৯৭৭ সাল থেকে তিনি আইএএস কর্মরত।

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রবেশনারি অফিসার হিসেবে তিনি প্রথম চাকরি জীবন কলকাতাতেই শুরু করেছিলেন। ভারতের কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন তিনি। কেরলের মুখ্যমন্ত্রীর সচিব, জেলাশাসক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন দায়িত্ব কোঠর ভাবে পালন করেছেন তিনি। আনন্দ বোস ভারত সরকারের বিভিন্ন প্রকল্পে যুক্ত ছিলেন।কেরল সরকারের বিভিন্ন দফতরের প্রধান সচিব হিসাবে দায়িত্ব সামলেছেন তিনি। তাঁর ঝুলিতে ২৯টি জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার রয়েছে। ইংরেজি, হিন্দি ও মালয়ালম ভাষায় তার বিপুল দক্ষতা। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ম্যান অফ আইডিয়া’ হিসাবে পরিচিত। আনন্দের ভাবনা কাজে লাগিয়ে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করা হয়েছে।

বাংলার নতুন রাজ্যপাল হিসেবে শপথ গ্রহণ করলেন সিভি আনন্দ বোস

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: