25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশকোন ব্যাঙ্কের সুদের হারে কতটা উপকৃত হবেন গ্রাহকেরা

কোন ব্যাঙ্কের সুদের হারে কতটা উপকৃত হবেন গ্রাহকেরা

বর্তমানে দেশের কয়েকটি বড় বড় ব্যাঙ্ক বর্ধিত সুদের হার নিয়ে আলোচনা করছে। এই ব্যাঙ্কগুলির মধ্যে রয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত লেনদেনকারী সংস্থা SBI বা State Bank Of India, BOB বা Bank Of Baroda, Canara Bank এই তিন ব্যাঙ্কের বর্ধিত সুদের হার নিয়ে এরমধ্যে আলোচনা চলছে৷ কানাড়া ব্যাঙ্ক এদেরমধ্যে উল্লেখযোগ্য। ব্যাঙ্কের সুদের হার বৃদ্ধির খবর নিয়ে গ্রাহকদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।Fixed Deposit বা স্থায়ী আমানত এখনও দেশের এক বড় অংশের নাগরিকের কাছে বিরাট বিশ্বাসের জায়গা। ফলে এই অবস্থায় ব্যাঙ্কগুলি সুদের হার বাড়ানোতে গ্রাহকেরা ও অনেকটাই স্বস্তিতে থাকবেন ।চলুন দেখে নি কোন ব্যাঙ্ক fixed diposit এর উপর কতটা সুদ দিচ্ছে এবং কোন ব্যাঙ্কের সুদের হারে কতটা উপকৃত হবেন গ্রাহকেরা।

১)ব্যাঙ্ক অফ বরোদা ( Bank of Baroda)- বর্তমান সময়ে 7 থেকে 45 দিনের জন্য 2.8% হারে সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক। 46 থেকে 180 দিনের জন্য সুদের হার 3.7%, 1 থেকে 3 বছরের জন্য সুদের হার 5.1%। 3 থেকে 10 বছরের জন্য সুদের হার হবে 5.25%।২)কানাড়া ব্যাঙ্ক ( Canara Bank)- এই ব্যাঙ্ক বর্তমানে সুদের হার বদলের পর 7 থেকে 45 দিনের জন্য 2.90% হারে সুদ প্রদান করছে৷ কিন্তু এটি টার্ম ডিপোজিটের জন্য। ফিক্সড ডিপোজিটের ম্যাচিওরিটি পিরিয়ডের ক্ষেত্রে 46 থেকে 90 দিনের জন্যে, 91 থেকে 179 দিনের জন্যে এবং 180 দিন থেকে 1 বছরের জন্যে বর্তমানে 3.9%, 3.95% এবং 4.40% হারে সুদ প্রদান করছে এই ব্যাঙ্ক ।

যেই সমস্ত FD একবছরে ম্যাচিওর করছে তাদের ক্ষেত্রে সুদের হার হবে 5.1%। দুই বছরের ক্ষেত্রে 5.15% এবং 2 থেকে 3 বছরের জন্যে 5.20% এবং 3 থেকে 5 বছরের জন্যে 5.45% এবং 5 থেকে 10 বছরের জন্য সুদের হার হবে 5.5%।৩)স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ( State Bank of India)- এই ব্যাঙ্ক 7 দিন থেকে 10 বছরের জন্য 2.9 থেকে 5.5% এর মধ্যে সুদ প্রদান করবে ৷ কিন্তু এই সুদের হার সাধারণ নাগরিকদের জন্য। অপরদিকে সিনিয়র সিটিজেনরা অতিরিক্ত কিছু বেসিস পয়েন্ট পেয়ে থাকেন।সুতরাং দেখা যাচ্ছে গ্রাহকদের সুবিধার্থে ব্যাঙ্কগুলি সুদের হার বাড়াচ্ছে। এবং এর ফলে পরবর্তী সময়ে গ্রাহকরা অনেকটাই উপকৃত হবেন।

কোন ব্যাঙ্কের সুদের হারে কতটা উপকৃত হবেন গ্রাহকেরা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: