25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশব্যাঙ্কিং পরিষেবার গ্রাহকরা আরও এক ঘন্টা বেশি পাবেন

ব্যাঙ্কিং পরিষেবার গ্রাহকরা আরও এক ঘন্টা বেশি পাবেন

২০২০ থেকে কোরনা মহামারি শুরু হওয়ার পর থেকে ব্যাঙ্কিং পরিসেবার ক্ষেত্রে অনেক নিয়মের রদ বদল করা হয়েছে। কয়েকটি নিয়মে শিথিলতা আনার পাশাপাশি একাধিক নতুন নিয়মও জারি করা হয়েছে। এবার গ্রাহকদের সুবিধার্থে আরও একধাপ এগোলো Reserve Bank of India। রিজার্ভ ব্যাঙ্ক এর তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ১৮ এপ্রিল অর্থাৎ আজ থেকে চালু হবে নতুন নিয়ম। ব্যাঙ্ক খোলার সময়ে কিছুটা বদল করে হয়েছে। আগে যেই সময় ব্যাঙ্ক খুলত, এবার থেকে সেই সময়ের এক ঘন্টা আগে থেকেই খুলতে হবে ব্যাঙ্ক। অর্থাৎ ব্যাঙ্কিং পরিষেবার যাবতীয় সুযোগ সুবিধা পেতে গ্রাহকরা আরও এক ঘন্টা বেশি পাবেন। চলুন জেনেনি ব্যাঙ্কের তরফে কি কি নিয়ম চালু করা হলো – আগে পুরো দেশেই বিভিন্ন ব্যাঙ্কের কাজ শুরু হত সকাল ১০ টা থেকে। RBI-এর লাগু করা নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে ব্যাঙ্ক খুলবে সকাল ৯ টায়। অনেক মানুষ আছেন যাদের অফিস বা নিত্যপ্রয়োজনীয় কাজে অনেক সকালে বাড়ি থেকে বেরোন এবং বাড়ি ফিরতে সন্ধ্যে গড়িয়ে যায়।

এরফলে এবার থেকে সকাল ৯ টায় ব্যাঙ্ক খুললে ব্যাঙ্কিং পরিষেবা সংক্রান্ত যাবতীয় কাজ করতে তাদের অনেকটাই সুবিধা হবে। RBI-এর এই নতুন নিয়ম প্রযোজ্য হবে স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া সহ দেশের সাতটি সরকারি ও ২০ টি বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে। তবে জানা যাচ্ছে ব্যাঙ্ক বন্ধের সময় অপরিবর্তিত রাখা রয়েছে। শুধুতাই নয়, ব্যাঙ্ক খোলার সময় পরিবর্তনের পাশাপাশি আরও একটি নিয়মে পরিবর্তন এনেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগে যেমন ATM থেকে টাকা তুলতে ডেবিট কার্ডের প্রয়োজন হত এবার থেকে কার্ড ছাড়াই ATM থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। এক্ষেত্রে নগদ লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করতে হবে UPI পরিষেবা। কিন্তু কীভাবে ইউপিআই এর মাধ্যমে নগদ লেনদেন করা যাবে? বলা হচ্ছে, যে ব্যাঙ্কে গ্রাহকের অ্যাকাউন্ট থাকবে সেই ব্যাঙ্কের একটি অ্যাপ প্রত্যেকটি গ্রাহকের ফোনে থাকতে হবে। ওই অ্যাপের সঙ্গে যুক্ত থাকতে হবে UPI । UPI প্রবেশ করার পর গ্রাহকের ফোনে থাকা ব্যাঙ্কের অ্যাপে লেনদেনের ক্ষেত্রে অনুমোদন দিতে হবে।

ATM লেনদেনের প্রক্রিয়া শুরু হলে অনেকটাই নিরাপদে থাকবেন গ্রাহকরা

তারপর ব্যাঙ্ক ও এটিএম থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। ফলে ডেবিট কার্ড হারানোর ভয়ে যেমন থাকবেনা তেমনি টাকা তোলা বা জমা দেওয়ার জন্য ব্যাঙ্কে ঘণ্টার পর ঘণ্টা লাইনও দিতে হবে না গ্রাহকদের। দিন দিন ATM জালিয়াতির পরিমাণ বাড়ছে। RBI-এর এই নয়া নিয়ম কার্যকরী হলে জালিয়াতির পরিমানও কমবে বলে আশা করা যাচ্ছে। এরফলে লেনদেন যেমন সহজ হবে তেমন কার্ড চুরি বা কার্ড ক্লোনিং-এর মত ঘটনার হাত থেকেও মুক্তি পাবেন গ্রাহকরা। অনেক সময় এটিএমের ভেতর স্কিমিং মেশিন বসিয়ে গ্রাহকদের ডেবিট কার্ডের বিবরণ সহজেই জেনে নিতে পারতো জালিয়াতরা। তাই এবার থেকে ডেবিট কার্ড ছাড়াই ATM লেনদেনের প্রক্রিয়া শুরু হলে অনেকটাই নিরাপদে থাকবেন গ্রাহকরা। সবসময় গ্রাহকদের উন্নত পরিষেবা দিতে তৎপর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই নতুন নিয়মের ফলে গ্রাহকরা এবার অনেকটাই নিশ্চিন্ত হতে পারবেন বলে মনে করা হচ্ছে।

ব্যাঙ্কিং পরিষেবার গ্রাহকরা আরও এক ঘন্টা বেশি পাবেন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: