25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িদেশ বিদেশগোরুর গোবরের ব্রিফকেস,ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল

গোরুর গোবরের ব্রিফকেস,ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল

বাজেট পেশ করা হয়েছে Cow Dung(গরুর গোবর ) দিয়ে তৈরি ব্রিফকেস নিয়ে। গোরুর গোবরের তৈরি ব্রিফকেস ব্যাপক হিট সোশ্যাল মিডিয়ায়। Chattisgarh(ছত্তিশগড়ের) মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বাজেট পেশ করেছেন গোরুর গোবর দিয়ে তৈরি ব্রিফকেস নিয়ে।সোশ্যাল মিডিয়ায় ভাইরাল গোরুর গোবরের ব্রিফকেস। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল গোরুর গোবর (Cow Dung) দিয়ে তৈরি ব্রিফকেস নিয়ে, বাজেট পেশ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বুধবার ছত্তিশগড় বিধানসভার বাজেট 2022-23 পেশ করেছেন৷ কিন্তু সেই বাজেটের থেকেও মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের ব্রিফকেস বেশি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল অন্য একটি কারণেও হয়েছে ভাইরাল।তিনি যে গোরুর গোবরের ব্রিফকেস নিয়ে বাজেট পেশ করতে আসেন, সেই গোবরের বানানো ব্রিফকেসের ওপর লেখা রয়েছে ‘গোময় বসতে লক্ষ্মী’৷ যার অর্থ গোবরে মা লক্ষ্মীর বাস৷ দেশে প্রথমবার এমন হয়েছে যখন কোনও মুখ্যমন্ত্রী গোবরের তৈরি ব্রিফকেস নিয়ে বাজেট পেশ করলেন৷ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল যে গোবরের ব্রিফকেস নিয়ে বাজেট পেশ করতে আসেন,তা তৈরি করেছে স্বনির্ভর মহিলা গোষ্ঠী। নগর নিগম রায়পুর গোকুল ধাম গোঠে কর্মরত স্বনির্ভর মহিলা গোষ্ঠী ‘এক পহল’ এর মেয়েরা গোবর এবং অন্য সব জিনিস দিয়ে এই ব্রিফকেস তৈরি করেছে৷

সেই গোবরের ব্রিফকেসে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বিধানসভায় বাজেট পেশ করেছেন৷ এই ব্রিফকেস গোবর পাউডার, চুন, কাঠ এবং দেশীয় আঠা দিয়ে বানানো৷ অনেক দিনের কঠিন পরিশ্রমের পর বাজেটের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে ওই গোবরের ব্রিফকেস। গোবরের তৈরি ওই ব্রিফকেস বিশেষ ভাবে সাজানো হয়েছে। ছত্তিশগড়ে গোবরকে মা লক্ষ্মীর প্রতীক বলে মনে করা হয়। এছাড়াও ছত্তিশগড়ের তিজ উৎসবে গোবর লাগানোর পরম্পরা পালন করা হয়ে থাকে।সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের প্রসংসা কুড়িয়েছে ওই গোবরের ব্রিফকেস।এই সব বিষয়ের থেকে প্রেরনা নিয়েই তৈরি করা হয় গোবরের ব্রিফকেস এবং তা নিয়ে পেশ করা হয় রাজ্য বাজেট।

গোরুর গোবরের ব্রিফকেস,ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: