25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশকরোনা পরীক্ষা করে কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে

করোনা পরীক্ষা করে কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে

প্রায় 2 বছর কেটে গেলেও ভারত এখনো সম্পূর্ণ করোনা মুক্ত হতে পারেনি। কিন্তু দেশে এখন লকডাউন উঠে ,মানুষ নিজেদের জীবনে স্বাভাবিক ছন্দে আস্তে আস্তে ফিরে আসছে । সেই ছন্দে ফিরে আসার জন্য জোর দেওয়া হচ্ছে টিকাকরণের উপর। অন্যদিকে দেশের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। মানুষ যাতে সুস্থভাবে জীবনযাপন করতে পারে সেই জন্য বার বার মানুষকে সচেতন করা হচ্ছে । দেশে এই মুহূর্তে করোনা সংক্রমণ ১০ হাজারের নীচে রয়েছে। কিন্তু মাঝে মাঝে চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা। তবে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণ কমার পাশাপাশি অনেকটাই কমল করোনায় মৃত্যুর সংখ্যা যেটি বেশ স্বস্তিজনক।

এর পাশাপাশি করোনার নতুন স্ট্রেন ওমিক্রন ভয় ধরাচ্ছে।ভারতে এখনও এই প্রজাতির প্রবেশ না ঘটলেও ব্রিটেনে ঢুকে পড়ল ওমিক্রন। দু’জন আক্রান্ত এই নয়া স্ট্রেনে ।সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৯০ জন । এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটাই কম বলা যেতে পারে । গত’সোমবার ভারতে আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৩০৯ জন । তবে, চিন্তায় রাখছে কেরলের কোভিড গ্রাফ।গতকালের পরে কমেছে মৃতের সংখ্যা । গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ১৯০ জন। গতকালের থেকে মৃত্যুর সংখ্যা অনেকটাই কম । গতকাল দেশে করোনায় মৃতের সংখ্যা ছিল ২৩৬ জন ।

করোনা যুদ্ধ জয়ের প্রধান অস্ত্র টিকাকরণ। উৎসবের মরশুমে কিছুটা গাফিলতি হয়েছিল টিকাকরনে যা ফের স্বাভাবিক হচ্ছে। জোরকদমে চলছে টিকা’করণের কাজ । ডিসেম্বরের মধ্যে যাতে দেশের সমস্ত মানুষ অন্তত প্রথম ডোজ পান, এই লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র । রাজ্যগুলিকেও সেই মর্মে টিকা সরবরাহ করা হয়েছে বলে দাবি । এরই মধ্যে দেশের ১২৩ কোটি মানুষের টিকাকরণ হয়েছে । এখন যাঁরা বিদেশ যাত্রা থেকে ফিরছেন তাঁদের বিমানবন্দরে করোনা পরীক্ষা করে কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে । কারোর শরীরে ওমিক্রন বাসা বেঁধেছে কি না, জানতে দ্রুত সেই রিপোর্ট জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ল্যাবে পাঠানো হচ্ছে । ডিসেম্বরের ১৫ তারিখ থেকে আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালুর কথা থাকলেও ওমিক্রন আতঙ্কে হয়ত তা ফের পিছিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে ।

ভারত এখনো সম্পূর্ণ করোনা মুক্ত হতে পারেনি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: