25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িদেশ বিদেশগুজরাটে সিট পাওয়ার উদ্দেশ্যে এনসিপির সঙ্গে জোট বাঁধল কংগ্রেস

গুজরাটে সিট পাওয়ার উদ্দেশ্যে এনসিপির সঙ্গে জোট বাঁধল কংগ্রেস

ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) রাজ্য গুজরাটে (Gujarat) দু’দফায় বিধানসভা নির্বাচন হবে। এই মুহূর্তে গুজরাটে সরকারিভাবে কংগ্রেস প্রধান বিরোধী দল। কিন্তু সেখানে কংগ্রেসের পাশাপাশি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টির উত্থান নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রীর রাজ্যে বিজেপিকে দমন করতে বিধানসভা নির্বাচনের আগে শরদ পওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি বা এনসিপির সঙ্গে হাত মেলাল কংগ্রেস (Congress)। জানা গিয়েছে, গুজরাটের ১৮২টি আসনের মধ্যে তিনটি আসনে এনসিপি প্রার্থীরা লড়াই করবেন।

শুক্রবার এই দুই দলের নেতারদের তরফে এই কথাই ঘোষণা করা হয়েছে। আজ জোটের কথা ঘোষণা করে গুজরাট কংগ্রেসের সভাপতি জগদীশ ঠাকর বলেন, “কংগ্রেসের সঙ্গে জোটবদ্ধ হয়ে আগামী নির্বাচনে লড়াই করবে এনসিপি। আনন্দ জেলার উমরেথ, আহমেদাবাদের নারোদা এবং দাহুদ জেলার দেবগড় থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন এনসিপি প্রার্থীরা।” তিনি আরও বলেন যে, “ইউপিএ-১ ও ইউপিএ-২ তে যেসব পার্টিরা ছিল তাদের সঙ্গে জোট করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।” প্রসঙ্গত, ২০১৭ সালের নির্বাচনে ভোটের আগে কংগ্রেস ও এনসিপি এই দুই দল আলাদা আলাদা ভাবে লড়াই করেছিল।

নির্বাচনের ফলাফল প্রকাশের পর জানা গিয়েছিল, এনসিপি দল একমাত্র কান্দহাল জাডেজা পোরবন্দর জেলার কুটিয়ানা বিধানসভা কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন। কিন্তু পরবর্তীকালে এই তিনটি আসনই বিজেপির দখলে রয়েছে।এই বছরের বিধানসভা নির্বাচনের পর পুনরায় ক্ষমতায় ফিরে আসার জন্য আশাবাদী কংগ্রেস। এই প্রসঙ্গে গুজরাটের কংগ্রেস সভাপতি বলেন, “এবারে নির্বাচনে ১২৫টি আসনে আমরা জয়ী হব। সম আদর্শে বিশ্বাসী এবং সংবিধান রক্ষার প্রতি যাঁরা দায়বদ্ধ তার একসঙ্গে ফ্যাসিস্ট শক্তির বিরুদ্ধে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন। আর সেই কারণে জোটের কথা চিন্তা করা হয়েছে।”

গুজরাটে সিট পাওয়ার উদ্দেশ্যে এনসিপির সঙ্গে জোট বাঁধল কংগ্রেস

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: