25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশসোসাইকো-অপারেটিভটিগুলি তাদের নামে ‘ব্যাঙ্ক’ ব্যবহার করতে পারে না, জানাল আরবিআই ...

সোসাইকো-অপারেটিভটিগুলি [Co-Operative Societies] তাদের নামে ‘ব্যাঙ্ক’ ব্যবহার করতে পারে না, জানাল আরবিআই RBI

কেন্দ্রীয় ব্যাঙ্ক বিবৃতিতে বলেছে, জনসাধারণকে জানানো হচ্ছে যে, এ ধরনের কো-অপারেটিভ সোসাইটিগুলিকে [Co-Operative Societies] আরবিআর RBI আইন, ১৯৪৯-এর আওতায় কোনও লাইসেন্স দেওয়া হয়নি বা আরবিআই RBIতাদের ব্যাঙ্কিং ব্যবসা চালানোর কোনও অনুমোদনও দেয়নি।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার RBI বিবৃতিতে আরও বলা হয়েছে, এ ধরনের সোসাইটিগুলিতে জমা করা অর্থরাশির ক্ষেত্রে ডিপোজিট ইনস্যুরেন্স ও ক্রেডিড গ্যারান্টি কর্পোরেশন [ডিআইসিজিসি’র] আওতায় পড়ে না।

“নয়াদিল্লি” তাদের নামের সঙ্গে ব্যাঙ্ক Bank শব্দ ব্যবহারের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া RBI কয়েকটি কো-অপরেটিভ সোসাইটিকে [Co-Operative Societies] সতর্ক করল,
সেইসঙ্গে লেনদেনের জন্য আরবিআই RBI কর্তৃক জারি লাইসেন্সও দেখা দরকার।একই সঙ্গে অ’সদস্য, নমিনাল মেম্বার বা অ্যাসোসিয়েট সদস্যদের কাছ থেকে আমানত গ্রহণ ।

এ ধরনের কোনও সোসাইটি যদি ব্যাঙ্ক বলে দাবি করে তাহলে সতর্কতা ও খোঁজখবর করার পরামর্শ দেওয়া হচ্ছে জনগনকে।

অন্যদিকে, পঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কোঅপারেটিভ [Co-Operative] পিএমসি ব্যাঙ্কের সঙ্গে ইউনিটি স্মল ফিনান্সের [ইউএসএফবি] একত্রীকরণের খসড় প্রকল্প জনসমক্ষে এনেছে আরবিআই RBI ।

ইউএসএফবি গত ১ নভেম্বর থেকে কাজ শুরু করেছে। পিএমসি ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতি এবং মূলধনের যোগানের অভাবের কারণে, তা নিজের থেকে কাজ চালানো বাস্তবসম্মত নয়।

এক্ষেত্রে আমানতকারীরা পাঁচ লক্ষ টাকার বিমার সীমা পর্যন্ত পেমেন্ট পেতে পারেন, যে পদক্ষেপ গৃহীত হতে পারে,সিটি হল এর লাইসেন্স বাতিল ও লিকুইডেশনে নিয়ে যাওয়া।

সোসাইকো-অপারেটিভটিগুলি [Co-Operative Societies] তাদের নামে ‘ব্যাঙ্ক’ ব্যবহার করতে পারে না, জানাল আরবিআই RBI

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: