25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশচিন ও ভারতের সম্পর্ক ঠিক করতে ভারত সফরে চিনা বিদেশমন্ত্রী ওয়াই ইয়ে...

চিন ও ভারতের সম্পর্ক ঠিক করতে ভারত সফরে চিনা বিদেশমন্ত্রী ওয়াই ইয়ে !

চিন ও ভারতের সম্পর্ক খুব একটা ভালো নয়। মাঝে মাঝেই দুই দেশের সীমান্তে ঝামেলার খবর সামনে আসে। গত শুক্রবার রাজধানী নয়া দিল্লিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল চিনা বিদেশমন্ত্রী ওয়াই ইয়ের সঙ্গে দেখা করেন। চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর ডোভাল জানান, লাদাখ থেকে সেনা প্রত্যাহার করলেই উত্তেজনা কমবে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সেনা প্রত্যাহারের ওপর বিশেষ করে জোর দিয়েছেন । সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ওয়াই ই ও অজিত ডোভালের মধ্যে বৈঠক হয়। দুই দেশের মধ্যে বিভিন্ন আঞ্চলিক সমস্যা, এমনকি রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিয়েও দুইদেশের শীর্ষকর্তাদের মধ্যে আলোচনা হয় । এই বিষয়ে বিষয়ে বিশদে আলোচনা করার জন্য অজিত ডোভালকে চিনে আমন্ত্রণ জানান চিনা বিদেশমন্ত্রী।

ডোভালকে এই আমন্ত্রণ নিয়ে ইতিবাচক মন্তব্যই করতে শোনা গেছে। তিনি বলেন সমস্যাগুলির দ্রুত সমাধান হলেই তিনি সেখানে যেতে পারেবন, তার আগে নয়। যত তাড়াতাড়ি সম্ভব ভারতীয় ভূখণ্ডে বিভিন্ন অংশে সেনা প্রত্যাহার করলেই প্রতিবেশি দুই দেশের মধ্যে সম্পর্ককে আরও মজবুত ভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। এমন পরিস্থিতি চলতে থাকলে কোনো দেশেরই লাভ হবে না বরং ক্ষতিই হবে। এখন শান্তি ও স্থিতাবস্থা ফিরে আসলেই দুই দেশের মধ্যে পারস্পরিক বিশ্বাস গড়ে উঠবে এবং সম্পর্কের অগ্রগতির জন্য ইতিবাচক পরিবেশ তৈরি হবে। বর্তমান অবস্থা স্বাভাবিক করতে এবং শান্তি – স্থিতাবস্থা বজায় রাখতে দুই দেশের শীর্ষ কূটনৈতিক ও সেনা স্তরে আলোচনা করা প্রয়োজন।

গত শুক্রবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও চিনা বিদেশমন্ত্রী ওয়াই ইয়ের আলোচনা হয়েছে

এমন ভাবেই দুই দেশের মধ্যে চলা যাবতীয় সমস্যা দ্রুত মিটিয়ে ফেলতে হবে। কিন্তু তার আগে দুই দেশকে এই বিষয়গুলি মিটিয়ে ফেলতে পরিপক্কতা ও আন্তরিকতা রেখেই পদক্ষেপ গ্রহণ করতে হবে । অপরদিকে গত শুক্রবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও চিনা বিদেশমন্ত্রী ওয়াই ইয়ের আলোচনা হয়েছে। বলা হচ্ছে এই আলোচনায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা, আফগানিস্তান ইস্যু এবং ইউক্রেন ও রাশিয়া যুদ্ধ নিয়ে আলোচনা হয়েছে। পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় জুন ২০২০ থেকে চলা দুই দেশের সংঘাতের পর এই প্রথম চিন প্রশাসনের কোনও শীর্ষকর্তা ভারত সফরে আসেন । দীর্ঘ জল্পনার জট কাটিয়ে চিনা বিদেশমন্ত্রী ভারত সফরে আসেন। তবে এই সফর দুই দেশের সম্পর্কে কোনো ভালো প্রভাব ফেলে কিনা তাই দেখার।

চিন ও ভারতের সম্পর্ক ঠিক করতে ভারত সফরে চিনা বিদেশমন্ত্রী ওয়াই ইয়ে !

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: