25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে অভিনব উদ্যোগ কেন্দ্রের

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে অভিনব উদ্যোগ কেন্দ্রের

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ যেন থামার নামই নিচ্ছেনা। রাশিয়াকে নানাভাবে বোঝানো হলেও তারা পিছপা হতে রাজি নয় । ইউক্রেনে হাজার হাজার ভারতীয় আটকে রয়েছে ।তারা বারবার সেখানে থেকে ফিরে আসার জন্য আর্জি জানাচ্ছে। তাদের সেখান থেকে উদ্ধার করতে প্রথম থেকেই উদ্যোগী ভারত সরকার । ইউক্রেনে আটকে পড়া ৬০ শতাংশ ভারতীয়কে ফিরিয়া আনা হয়েছে এবং ৪০ শতাংশকে দ্রুত ফেরাতে চাইছে সরকার। তাঁদের অর্ধেকজনই আছেন খারকিভ ও সুমির মতো হামলাপ্রবণ জায়গায় ।

MIA এর তরফে বলা হয়,সেখানে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে আগামী ৩ দিনের মধ্যে ২৬ টি বিমান পরিষেবার ব্যাবস্থা করল ভারত সরকার। কাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উচ্চ পর্যায়ের একটি বৈঠক করেন। সেই বৈঠকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা । আগামী ৩ দিনে হাঙ্গেরি, পোল্যান্ড, রোমানিয়া, ও স্লোভাকিয়া সীমান্ত থেকে থেকে আটকে পরা ভারতীয়দের দেশে ফেরানো হবে । সূত্রের দ্বারা খবর, এখনও সেখানে ১২০০০ ভারতীয় আটকে রয়েছেন। প্রধানমন্ত্রীর এমন সিদ্ধান্তে অনেকটাই খুশি দেশবাসী।বিদেশ সচিব জানান , “আমাদের সমস্ত নাগরিক কিভ ছেড়েছেন।

কিভে আমাদের আর কোনও নাগরিক নেই। কেউ কিভ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। খোঁজ নিয়ে জেনেছি, আমাদের সমস্ত নাগরিক কিভ থেকে চলে গেছেন । মস্কো থেকে ভারতীয় আধিকারিকদের পাঠানো হয়েছে। সেখানে তাঁরা পরিবহন এবং সমস্তরকম ব্যবস্থা খতিয়ে দেখছে।” সাউথ ব্লক সংঘাতপূর্ণ জায়গাগুলি থেকে ভারতীয়দের ফেরানোই চ্যালেঞ্জ বলে মনে করছে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পর জানানো হয় ভারতীয়দের নিরাপত্তার জন্য সমস্ত ব্যবস্থা করা হবে। মোদি বৈঠকে জানান, যদি ভারতের প্রতিবেশী দেশগুলির বাসিন্দারাও ভারতের সাহায্য চান তাহলে তাদেরও সাহায্য করবে ভারত ।

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে অভিনব উrussiaদ্যোগ কেন্দ্রের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: