25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশগুগলে অনলাইনে অবৈধ জুয়া খেলার বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিল কেন্দ্র

গুগলে অনলাইনে অবৈধ জুয়া খেলার বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিল কেন্দ্র

বর্তমানে যে সকল বিজ্ঞাপনগুলি (advertisement) আসে তাদের প্রধান বিজ্ঞাপন সংস্থা গুগল (Google)। বিভিন্ন ওয়েবসাইটে দেখানো বিজ্ঞাপনগুলির মধ্যে বেশিরভাগ বিজ্ঞাপনই গুগলে র মাধ্যমে আসে। ভারতে দেখানো বিজ্ঞাপন নিয়ে গুগলকে কড়া নির্দেশিকা দিল কেন্দ্র। অনলাইনে অবৈধ জুয়ার বিরুদ্ধে কেন্দ্রে র তরফে আরও কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইদানিং কালে মার্কিন সংস্থা গুগল ভারতে বিভিন্ন বিদেশি বেটিং সংস্থার বিজ্ঞাপন দেখানো শুরু করেছিল। কেন্দ্রের তরফে পাঠানো বার্তায় ওই সংস্থাকে এই ধরনের বিজ্ঞাপন দেখানো থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

গুগল ইন্ডিয়া কর্তৃপক্ষকে কেন্দ্রর তরফে চিঠির মাধ্যমে এই ধরনের বিজ্ঞাপন অবিলম্বে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে সংস্থার মুখপাত্র জানিয়েছেন, “আমাদের বিজ্ঞাপন নীতির সাথে সামঞ্জস্য রেখে, এবং প্রযোজ্য স্থানীয় আইনের সঙ্গে, আমরা অনলাইন জুয়াকে প্রচার করে এমন কোনও বিজ্ঞাপনের অনুমতি দিই না।” অন্যদিকে কেন্দ্রের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, “৩ অক্টোবর আমাদের শেষ পরামর্শের পরে, টিভি চ্যানেল এবং ওটিটি (ওভার-দ্য-টপ) প্লেয়ারগুলি অনলাইন বেটিং সংস্থাগুলির সারোগেট বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দেয়।

কিন্তু আমাদের নজরে আনা হয়েছিল যে ইউটিউব এবং গুগলে এই ধরনের অনেক বিজ্ঞাপন চলছে। আমরা গুগলকে অবিলম্বে এটি বন্ধ করতে বলেছি।” কেন্দ্রের নয়া নির্দেশিকা অনুযায়ী গুগল সার্চ এবং ইউটিউবে ফেয়ারপ্লে, প্যারিম্যাচ, বেটওয়ে এবং 1xBet-এর মতো বিদেশি বেটিং সংস্থাগুলির সারোগেট বিজ্ঞাপন (XYZ গেম খেলে কোটিপতি কলকাতার কিশোর) দেখানো বন্ধ করতে বলা হয়েছে। সূত্রের খবর, গত সপ্তাহে গুগল ইন্ডিয়াকে এই চিঠি পাঠানো হয়েছে। একইসঙ্গে কেন্দ্রের তরফে দেশের ডিজিটাল সংবাদমাধ্যমের পোর্টালগুলিতেও এই ধরনের বিজ্ঞাপন দেখানোর বিরুদ্ধে সতর্কতা জারি করা হয়েছে।

গুগলে অনলাইনে অবৈধ জুয়া খেলার বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিল কেন্দ্র

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: