25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যমহার্ঘ ভাতা মামলায় রাজ্যের পুনবিবেচনা আবেদন খারিজ করল কলকাতা হাই কোর্ট

মহার্ঘ ভাতা মামলায় রাজ্যের পুনবিবেচনা আবেদন খারিজ করল কলকাতা হাই কোর্ট

পুজোর মুখে সরকারি কর্মচারীদের জন্য সুখবর। ডিএ (D.A) বা মহার্ঘ ভাতা মামলায় রাজ্যের পুনবিবেচনা আবেদন বৃহস্পতিবার আবারও খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। ডিএ বা মহার্ঘ ভাতা মামলা খারিজ করল বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ। এই নিয়ে তিন বার রায় পুনর্বিবেচনার জন্য রাজ্যের আর্জি খারিজ করল উচ্চ আদালত। রায় দান পর্বে আদালতের পর্যবেক্ষণ, রাজ্যের আবেদনের কোনও যৌক্তিকতা নেই।

এদিন উচ্চ আদালতের তরফে বলা হয়, সরকারি কর্মচারীদের প্রাপ্য ডিএ। সেই কারণে রিভিউ পিটিশন এনটার্টেন করা হবে না। তাই রাজ্যের দাবি মতো বিশদ খতিয়ে দেখার প্রয়োজন নেই। উল্লেখ্য, ২০ মে কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয় রাজ্যের সরকারি কর্মচারীদের বকেয়া ৩১ শতাংশ ডিএ রাজ্য সরকারকে ৩ মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে। এই নির্দেশের পুনর্বিবেচনার আবেদন জানিয়ে রাজ্যের তরফে আদালতের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়।

কিন্ত সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পর রাজ্য সরকার ডিএ না দেওয়ায় হাই কোর্টে আদালত অবমাননার মামলা দায়ের হয়। বর্তমানে সেই মামলাগুলি এখনও বিচারাধীন। বৃহস্পতিবার ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে রাজ্যের তরফে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার ভাবনা চিন্তা শুরু করা হয়েছে। প্রসঙ্গত, কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে রাজ্যের সরকারি কর্মচারী সংগঠনগুলির দীর্ঘ দিনের লড়াই। এই ব্যাপারে অতীতেও মামলা গড়িয়েছিল আদালতে। হাই কোর্টে রাজ্য সরকারের তরফে স্বীকার করা হয়েছিল, মহার্ঘ ভাতা কর্মীদের ন্যায়সঙ্গত অধিকার।

মহার্ঘ ভাতা মামলায় রাজ্যের পুনবিবেচনা আবেদন খারিজ করল কলকাতা হাই কোর্ট

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: