25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজনীতিপদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান নিয়ে মুখ খুললেন বুদ্ধদেব স্বয়ং

পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান নিয়ে মুখ খুললেন বুদ্ধদেব স্বয়ং

মঙ্গলবার কেন্দ্রের তরফে দেওয়া পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করেন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য । দেশ জুড়ে তার এই সিদ্ধান্তে বিতর্ক তৈরি হয়েছে । এবার এই নিয়ে মুখ খুললেন স্বয়ং বুদ্ধদেব নিজে । আজ তার বক্তব্য সিপিআইএম মুখপত্র গণশক্তি পত্রিকায় প্রকাশ হয়েছে । বুদ্ধদেব বলেছেন, ”পদ্মভূষণ সম্মান সম্পর্কে আগে জানলেও আমি এটা প্রত্যাখ্যানই করতাম ।” এই নিয়েই নানা মহলে আলোচনার ঝড় উঠেছে । বুদ্ধদেব ভট্টাচার্য পত্রিকায় আরও বলে ন, ”আগে জানানো হয়েছে কি হয়নি সেটা বিষয় নয় । আমাকে আগে জানানো হলেও আমি এই পুরস্কার প্রত্যাখ্যান করতাম ।”মঙ্গলবার পদ্মভূষণ প্রাপকদের তালিকায় তাঁর নাম প্রকাশিত হওয়ার পরই তিনি এই সিদ্ধান্ত নিয়ে নেন ।

বুদ্ধদেব বলেন , ”পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি ।” কেন্দ্রের তরফে বলা হচ্ছে আগেই বুদ্ধদেব ভট্টাচার্যের স্ত্রীকে ফোনে বিষয়টি জানানো হয় ।বিরোধী দলের পক্ষ থেকে একাধিক মন্তব্য করা হয় । সূত্রের দ্বারা খবর , মঙ্গলবার দুপুরে বুদ্ধদেব ভট্টাচার্যর বাড়িতে একটি ফোন আসে । ফোনের অপর প্রান্ত থেকে তাঁকে পদ্মভূষণ সম্মান দেবার কথা জানানো হয় । কেন্দ্রীয় সরকারের প্রতিনিধির তরফেই এই ফোন করা হয়েছিল ।সেদিন সন্ধ্যায় পদ্ম প্রাপকদের তালিকায় বুদ্ধদেবের নাম দেখা যায় ।

তার স্ত্রী মীরা ভট্টাচার্য গোটা বিষয়টি বুদ্ধদেবকে জানান । সমস্ত বিষয় জানার পর তিনি বলেন এই সম্মান তিনি গ্রহণ করবেন না । এবং তার এই সিদ্ধান্ত জানিয়ে দেয় তার পরিবার ।গণশক্তি পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে , পদ্মভূষণ প্রত্যাখ্যানের বিষয়টি নিয়ে অহেতুক বিতর্ক ছড়ানো হচ্ছে বুদ্ধদেবকে নিয়ে । তার সাথে বিরোধী দুই দলকে নিশানা করে বলা হয় , “পদ্মভূষণ পুরস্কার প্রত্যাখ্যান করায় বাংলার মানুষ যখন বুদ্ধদেব ভট্টাচার্যকে অভিনন্দন জানাচ্ছেন , তখন তৃণমূল এবং বিজেপি বুদ্ধদেব ভট্টাচার্যের সমালোচনায় নেমেছে।” দুই দলের রাজনৈতিক সংস্কৃতির সাথে বুদ্ধদেব ভট্টাচার্যদের রাজনৈতিক সংস্কৃতির পার্থক্য জনগণের সামনে আসতেই দুই দলই বেজায় চোটে যায় । দুই দলই তাকে নিয়ে অহেতুক আলোচনা করছে ।

পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান নিয়ে মুখ খুললেন বুদ্ধদেব স্বয়ং

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: