25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশশীঘ্রই চালু হতে চলেছে BSNL এর 4G পরিসেবা

শীঘ্রই চালু হতে চলেছে BSNL এর 4G পরিসেবা

শীঘ্রই চালু হতে চলেছে BSNL এর 4G পরিসেবা। আজ প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয় মন্ত্রী বলেন,’খুব দ্রুত 4G পরিষেবা শুরু করবে BSNL। প্রায় এই বছরের শেষে।’ যদিও এবিষয়ে কোনও নির্দিষ্ট দিন বলতে পারেননি তিনি। এরই সঙ্গে তিনি জানিয়েছেন শুধু 4G বা 5G শুরু করাই নয়, নেটওয়ার্ক সার্ভিস আরও উন্নত করার জন্য পদক্ষেপ নিচ্ছে BSNL। চলতি বছরেই শুরু হবে BSNL এর 4G পরিষেবা। সংসদে এই কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী দেবুসিন চৌহ্বান। এর পাশাপাশি তিনি একপ্রকার স্পষ্ট করে দেন চলতি বছরের শেষে 5G পরিষেবা দেওয়া শুরু করবে তারা।

যদিও অন্যদিকে বেসরকারি টেলি সার্ভিস প্রদানকারী সংস্থাগুলির সঙ্গে রীতিমতো টক্কর দিতে হচ্ছে BSNL-কে। ফলে আর্থিক ক্ষতি যেমন হচ্ছে, তেমনই গ্রাহক সংখ্যা হারাতে হচ্ছে। আর সেকারণে মহানগর টেলিকম নিগম লিমিটেড MTNLএবং BSNL-কে সংযুক্ত করে দেওয়া হতে পারে।গোটা দেশ ব্যাপী এখনও 4G পরিষেবা শুরু করতে পারেনি BSNL। কয়েকটি বড় শহরেই 4G পরিষেবা রয়েছে। তবে 2019 সালে BSNL-এর তরফে জানানো হয়েছিল, 2020 সালে সারা দেশে 4G পরিষেবা চালু করবে। যদিও সেই ঘোষণার পর প্রায় 2বছর কেটে গেলেও এখনও সেই পরিষেবা শুরু করতে পারেনি BSNL। এর সঙ্গে BSNL পরিকল্পনা ছিল সারা দেশে 40 হাজার 4G টাওয়ার বসানো হবে।

যদিও এর আগে জানা গিয়েছিল চলতি বছরের 15 অগাস্ট দেশে চালু হবে BSNL এর 4G পরিষেবা। যদিও তা চালু হবে কিনা সেনিয়ে উঠছে প্রশ্ন।BSNL এর এই পরিস্থিতির জন্য সম্পূর্ণ দায়ি করা হয়েছে TCS-কে। BSNL-এর তরফে একটি চিঠি দেওয়া হয়েছিল TCS-কে, সেখানে বলা হয়েছে সঠিক সময়ে রেডিয়ো টাওয়ার বসায়নি TCS, আর সেকারণে 4G পরিষেবা দিতে দেরি হচ্ছে।গতবছরের শেষের দিকে প্রতিটি বেসরকারি টেলি সার্ভিস প্রদানকারী সংস্থা প্রতিটি প্ল্যানের ক্ষেত্রে খরচ বৃদ্ধি করেছিল। সর্বপ্রথম ট্যারিফ প্ল্যান বৃদ্ধির রাস্তায় হেঁটেছিল Airtel। এবং তারপর Jio ও Vi এর তরফে ট্যারিফ প্ল্যান রেট বৃদ্ধি করা হয়।কিন্তু সম্পূর্ণ উলটো রাস্তায় হেঁটেছিল BSNL,রেট বৃদ্ধি তো দূরের কথা প্রতিটি প্ল্যানেই অতিরিক্ত অফার দিতে শুরু করেছিল সংস্থাটি।।

শীঘ্রই চালু হতে চলেছে BSNL এর 4G পরিসেবা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: