25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশভারতে প্রথম তৈরি BSNL 4G নেটওয়ার্কের সূচনা করছে

ভারতে প্রথম তৈরি BSNL 4G নেটওয়ার্কের সূচনা করছে

ভারতের সরকারি টেলিকম কোম্পানি BSNL দেশে প্রথম স্বদেশে তৈরি 4G নেটওয়ার্কের সূচনা করছে । কিছু দিন আগেই এই মেড ইন ইন্ডিয়া নেটওয়ার্ক ব‍্যবহার করে রেল, কমিউনিকেশন ও ইলেকট্রনিক্স মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব 4G নেটওয়ার্কের প্রথম টেস্ট কল করেন । খবর পাওয়া যাচ্ছে BSNL আগামী বছর 2022 এর সেপ্টেম্বরের মধ্যে গোটা দেশে তাদের 4G পরিষেবা চালু করতে পারে । এছাড়া রোল‌আউট হ‌ওয়ার আগেই কোম্পানি 900 কোটি টাকার কাছাকাছি লাভ করবে বলে মনে করা হচ্ছে ।

একটি রিপোর্ট অনুযায়ী, দূরসঞ্চার মন্ত্রী বিএস‌এন‌এলের 4G পরিষেবা সম্পর্কে তাঁর বক্তব্যে জানিয়েছেন কোম্পানি তাদের 4G সার্ভিস রোল‌আউটের জন্য 2022 এর সেপ্টেম্বর পর্যন্ত সময় চেয়েছে । অপরদিকে ইতিমধ্যে রিলায়েন্স জিও, এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া তাদের প্রিপেইড প্ল‍্যানের দাম 25 শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে দিয়েছে । প্রাইভেট কোম্পানিগুলির এই পদক্ষেপে সাধারণ মানুষ যথেষ্ট বিক্ষুব্ধ হয়ে রয়েছে এবং অনেকেই তাদের ফোন নাম্বার BSNL নেটওয়ার্কে পোর্ট করে নিচ্ছেন ।

প্রসঙ্গত কিছু দিন আগে কেন্দ্র সরকার দেশের টেলিকম সেক্টরে 100 শতাংশ প্রত‍্যক্ষ বিদেশি বিনিয়োগ অর্থাৎ FDI এর মঞ্জুরি দিয়েছে । আবার সরকারের পক্ষ থেকে টেলিকম কোম্পানিগুলির স্পেকট্রাম চার্জ ও এজিআর এর বকেয়া টাকা মেটানোর জন্য 4 বছরের স্থগিতাদেশ দেওয়া হয়েছে ।কয়েক বছর দিয়ে জিও, এআরটেল ও ভোডাফোন আইডিয়া ভারতে 4G পরিষেবা দিয়ে আসছে।

আবার এই তিনটি কোম্পানিই দেশে 5G টেস্টিং চালাচ্ছে এবং খুব তাড়াতাড়ি দেশের টেলিকম সেক্টরে 5G পরিষেবা চালু করতে চলেছে । তবে BSNL তাদের 4G পরিষেবার মাধ্যমে প্রাইভেট কোম্পানিগুলির 5G সার্ভিসকে টেক্কা দিতে পারবে কিনা সেটাই দেখার । কিন্তু 4G পরিষেবা চালু হলে BSNL ইউজারদের যথেষ্ট সুবিধা হবে ।কানেক্টিভিটির দিক থেকে পিছিয়ে থাকার জন্য এতদিন BSNL গ্ৰাহক সংখ্যা কম ছিল এবার তা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে ।

ভারতে প্রথম তৈরি BSNL 4G নেটওয়ার্কের সূচনা করছে

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: