25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশশীঘ্রই বিএসএনএল কোম্পানি চালু করতে চলেছে ৫জি পরিষেবা

শীঘ্রই বিএসএনএল কোম্পানি চালু করতে চলেছে ৫জি পরিষেবা

এই অক্টোবর মাসে ভারতে রিলায়েন্স জিও এবং এয়ারটেল ৫জি পরিষেবা (5G service) চালু করেছে। খুব শীঘ্রই বিএসএনএল (BSNL) ভারতে ৫জি পরিষেবা চালু করতে চলেছে। সম্প্রতি কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েছেন, আগামী ৫ মাস থেকে ৭ মাসের মধ্যে বিএসএনএল প্রায় ১.৩৫ লক্ষ ৪জি টাওয়ারকে ৫জি-তে উন্নীত করবে। সরকারি মালিকানাধীন বিএসএনএল কোম্পানিটি প্ৰথম থেকেই ভালো প্রস্তুতি নিয়ে এই পদক্ষেপ গ্রহণ করেছে। অশ্বিনী বৈষ্ণব আরও জানিয়েছেন যে, ভারতের প্রত্যন্ত অঞ্চলগুলিতেও এই পরিষেবা সরবরাহ করা হবে।

যার ফলে ভারতের প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষের নেটওয়ার্ক সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান করা যাবে। প্রসঙ্গত, বহু প্রচেষ্টার পরও বিএসএনএল কোম্পানি এখনও পর্যন্ত গোটা দেশে ৪জি পরিষেবা রোলআউট করে উঠতে পারেনি। আর তার মধ্যেই এই সংস্থাটি আবার ৫জি পরিষেবা চালু করার জন্য জোরকদমে চিন্তাভাবনা করা শুরু করে দিয়েছে। এখন কোম্পানির এই পরিকল্পনা বাস্তবায়িত হওয়ার জন্য সময়ের অপেক্ষা করতে হবে। প্রসঙ্গত, অশ্বিনী বৈষ্ণব আরও বলেন দেশের টেলিকম প্রযুক্তিকে উন্নত করার জন্য সরকারের টেলিকম টেকনোলজি ডেভেলপমেন্ট ফান্ডের বার্ষিক টাকার পরিমাণ কেন্দ্রের তরফে ৫০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩,০০০-৪,০০০ কোটি টাকা করার পরিকল্পনা করা হয়েছে।

এই ফান্ডটির টাকা বাড়ানোর ফলে দেশের সমগ্র ইন্ডাস্ট্রির উন্নয়নের ক্ষেত্রে উপলব্ধ হবে। ইতিমধ্যে বিএসএনএল কোম্পানি যাতে যথাযথভাবে ৫জি পরিষেবার ট্রায়াল শুরু করতে পারে, তার জন্য টাটা কনসালটেন্সি সার্ভিসেসকে (TCS) সমস্ত প্রয়োজনীয় ইকুইপমেন্ট সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, ভারতে ৫জি পরিষেবা রোল আউট করার জন্য কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই বিএসএনএলের জন্য প্রয়োজনীয় ৫জি স্পেকট্রাম সংরক্ষণ করে রেখেছে।

শীঘ্রই বিএসএনএল কোম্পানি চালু করতে চলেছে ৫জি পরিষেবা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: