25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশভারতে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

ভারতে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

ইউক্রেনের উপর অমানবিক সামরিক অভিযানের ফলে বিশ্ব রাজনীতির ওলটপালট হয়ে যাচ্ছে। জিনিসের দাম প্রতিনিয়তই বেরেচলেছে। রাশিয়ার উপর নানান বিধিনিষেধ আরোপ করেও কোন কাজ হয়নি। এমন সময় ভারত প্রথম থেকেই নিরপেক্ষ অবস্থান করছে। ভারতের পক্ষ থেকে বারংবার দুই পক্ষকে বসে ঝামেলা মিটিয়ে নেবার কথা বলা হয়েছে। যুদ্ধ পরিস্থিতিতে ভারতের অবস্থান নিয়ে কিছুটা রুষ্ট হয়েছে আমেরিকা। এমন যুদ্ধের আবহে ইউরোপ, আমেরিকাকে উপেক্ষা করে মস্কোর সঙ্গে বন্ধুত্বতা দৃঢ় করেছে নয়াদিল্লি। ফলে চলতি মাসে ২ দিনের সফরে ভারতে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন । গতকাল তিনি নিজেই তাঁর ভারত সফরের দিনক্ষণ জানিয়েছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসার পর এটাই জনসনের প্রথম ভারত সফর।

এরআগেও দিনক্ষণ ঠিক হয়েও করোনা পরিস্থিতির জন্য তাঁকে সফর স্থগিত করতে হয়। কোভিড পরিস্থিতির খানিকটা উন্নতি হতেই ২১ এপ্রিল দুদিনের ভারত সফরে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তার এখন লক্ষ ২০৩০ পর্যন্ত ভারত-ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্কের রোডম্যাপ তৈরি করা। এরজন্যই তিনি ভারতে আসছেন। ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ‘ব্রেক্সিটের’ পর থেকেই ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে চাইছে ব্রিটেন। ইন্দো-পেসিফিক অঞ্চলে প্রতিরক্ষা এবং বিদেশনীতির ক্ষেত্রে ভারতকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে চিহ্নিত করেছে ব্রিটেন। ফলে জনসনের এই সফর দুইদেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তারা মনে করছেন, এবার দ্বিপাক্ষিক সম্পর্ক, বাণিজ্য, প্রতিরক্ষা ছাড়াও মোদি-জনসনের আলোচনার বেশিরভাগ অংশ জুড়ে থাকবে কিয়েভ-মস্কোর সংঘর্ষ।

এপ্রিলে ভারতে আসার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর

কদিনআগেই যুদ্ধবিধ্বস্ত কিয়েভ পরিদর্শনে গিয়েছিলেন জনসন। সেখানে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে তাকে রাস্তায় ঘুরতে দেখা যায়। ভারত সফরে তাঁর সেই অভিজ্ঞতার কথাই মোদির কাছে তুলে ধরতে পারেন তিনি। রাশিয়া সফরের জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রীকে এরইমধ্যে নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়া। গতবছর ভারতে আসার কথা ছিল জনসনের। সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন তিনি। কিন্তু কোরনা পরিস্থিতির জেরে অনুষ্ঠানে যোগ দিতে পারেননি জনসন। সেই সময়ে ভারতে সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে থাকলেও ব্রিটেনে কোরনা ছিল আকাশ ছোঁয়া । সেই বছর এপ্রিলে ভারতে আসার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর। কিন্তু ওই সময় থেকেই করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পরে ভারতে। পরিস্থিতির দিকে তাকিয়ে সেই সফরও বাতিল হয়। অবশেষে এবার ভারতে আসছেন জনসন। সেই সফরের দিকেই নজর সকলের।

ভারতে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: