25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশকোরনা নেই জীবনযাত্রায় ফেরার ছাড়পত্র দিল ব্রিটেন সরকার

কোরনা নেই জীবনযাত্রায় ফেরার ছাড়পত্র দিল ব্রিটেন সরকার

২০২০ থেকে পুরো পৃথিবীতে কোরণার কারণে মানুষের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে । এখন প্রায় সবদেশেই লক ডাউন উঠে গেলেও কিছু বিধিনিষেধ এখন লাগু করা আছে । বর্তমানে কোরণার সাথে পাল্লাদিয়ে ভারতে বাড়ছে ওমিক্রোন আক্রান্তের সংখ্যা । তবে ব্রিটেনে এই ছবি উল্টো । সেখানে ওমিক্রোনের গ্রাফ নিম্নমুখী । কোরনাও নেই বললেই চলে ফলে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার ছাড়পত্র দিল ব্রিটেন সরকার । ২৭ জানুয়ারি থেকেই ব্রিটেনে মাস্ক পরা বাধ্যতামূলক নয়। এবার ওয়ার্ক ফ্রম হোম নয় অফিসে এসে কাজ করতে হবে সবার । কাল এই ঘোষণা করেন সেই দেশের প্রধানমন্ত্রী বরিস জনসন ।এর পরেই ব্রিটেনে খুশীতে ভরে যায় মানুষ ।প্রধানমন্ত্রী জনসন বলেন , “কোরনা রুখতে ‘প্ল্যান- বি’ এর মেয়াদ শেষ হচ্ছে ২৬ জানুয়ারি ।দেশে কোরণার গ্রাফ একবারেই নেমে গেছে ।

এই পরিস্থিতিতে ‘প্ল্যান- বি’-র মেয়াদ আর বাড়ানোর কোনও কারণ হয় না । সামনের সপ্তাহ থেকে স্বাভাবিক জীবন যাত্রার ফিরতে পারবে ইংল্যান্ড।”জনসন আরও বলেন ইংল্যান্ডে মাস্ক পড়া আর বাধ্যতামূলক নয় । আগে বড় কোনও জমায়েতে ঢুকতে প্রয়োজন হত ডাবল ডোজের শংসাপত্র । ২৭ জানুয়ারি থেকে সেটার আর প্রয়োজন নেই। এবার অফিসেও যেতে পারবেন কর্মীরা। দেশে ওমিক্রন সংক্রমণ নেই বললেই চলে । ফলে করোনা কালে আরোপিত সমস্ত বিধিনিষেধ তুলে দেওয়া হলো । প্রধানমন্ত্রী জনসন মাস্ক পড়া প্রসঙ্গে বলেন , “বড় কোনও জমায়েত, বদ্ধ জায়গায় অনেক ক্ষণ থাকার ব্যাপার কিংবা বহু অচেনা মানুষের সংস্পর্শে এলে মাস্ক পরে থাকাটাই বুদ্ধিমানের কাজ।

ব্রিটেনে করোনা পজিটিভ হলে পাঁচ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হয়

” যেহেতু কোরনা কমে আসছে ফলে মানুষদের বিবেচনার উপর সবটা ছেড়ে দেন জনসন এই ক্ষেত্রে আর কোনো সরকারি বিধিনিষেধ থাকবে না ।তবে ২৪ জানুয়ারি পর্যন্ত যাদের কোরনা হবে তাদের কোয়ারেন্টাইনে থাকার বিধিনিষেধ বহাল থাকবে । এখন যেহেতু কোরনা কমে আসছে ফলে কোয়ারেন্টাইনে থাকার মেয়াদও কমে আসবে বলে জানা যাচ্ছে। ব্রিটেনে করোনা পজিটিভ হলে পাঁচ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হয় । কোরনা পসিটিভ থাকার সময় পঞ্চম ও ষষ্ঠ দিন র‌্যাপিড টেস্টের নেগেটিভ রিপোর্ট প্রয়োজন হয় । এখন সেই নিয়মেও বদল আনার কথা ভাবছে ব্রিটেন সরকার । ফলে বোঝা যাচ্ছে কোরনাকে হারিয়ে ব্রিটেন এবার স্বাভাবিক জীবনে ফেরার পথে আছে এবং সেই লক্ষ্যতেই এগোচ্ছে তারা ।

কোরনা নেই জীবনযাত্রায় ফেরার ছাড়পত্র দিল ব্রিটেন সরকার

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: