25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যসপ্তাহ শেষে হাড়কাঁপানো ঠান্ডা, আজ মরসুমের তৃতীয় শীতলতম দিন

সপ্তাহ শেষে হাড়কাঁপানো ঠান্ডা, আজ মরসুমের তৃতীয় শীতলতম দিন

ফের শহরে পারদ পতন। শনিবার কলকাতা (Kolkata) তাপমাত্রা নামল ১৬ ডিগ্রির কোঠায়। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, এখনও পর্যন্ত আজ এই মরশুমের শীতলতম দিন। গত ২৪ নভেম্বর ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকায় ওই দিন মরশুমের প্রথম শীতলতম দিন ছিল। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ এবং সর্বনিম্ন ৪৩ শতাংশ থাকবে। সপ্তাহ শেষে হাড়কাঁপানো ঠান্ডা পেয়ে উচ্ছ্বসিত শীতপ্রিয় বাঙালি।

শুক্রবার রাতের পর থেকে তাপমাত্রার পতন হয়ে ১৬ এর ঘরে নেমে আসে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত শীতের এই ঝোড়ো ব্যাটিং থাকবে। কিন্তু ১৫ ডিসেম্বরের আগে রাজ্যে স্থায়ী শীতের আগমন ঘটবে না। ১৫ ডিসেম্বরের পর থেকে জানুয়ারী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত রাজ্যে শীত থাকার সম্ভবনা রয়েছে। শনিবার সকালে কলকাতার শহর কুয়াশার চাদরে মোড়া ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ধীরে ধীরে আকাশও পরিষ্কার হয়ে গিয়েছে। আজ সকাল থেকেই বেশ ঠান্ডা অনুভূব করছেন শহরবাসী। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.১ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস সূত্রে খবর, পশ্চিমের জেলাগুলিতে আগামী তিন থেকে চার দিনে জাঁকিয়ে শীত পরার সম্ভবনা রয়েছে। আগামী তিন দিন রাজ্যের আবহাওয়া মূলত শুষ্ক থাকার ইঙ্গিত দিয়ে আবহাওয়া দফতর। পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্যে উত্তরে হাওয়া প্রবেশ করতে পারছে না। যার জেরে ঠাণ্ডা পড়ছে না। রবিবার দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ওই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এই নিম্নচাপের অভিমুখ হবে তামিলনাড়ু উপকূল। এর জেরে আগামী কয়েক দিন দক্ষিণ ভারতের রাজ্যেগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সপ্তাহ শেষে হাড়কাঁপানো ঠান্ডা, আজ মরসুমের তৃতীয় শীতলতম দিন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: