25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িবিনোদনজন্মদিনে মহানায়ক

জন্মদিনে মহানায়ক

নিশিপদ্ম ও অমর প্রেমের গল্প সকলেই জানেন। রাজেশ খান্না নিজের মুখে স্বীকার করেন উনি নিশিপদ্ম ২১ বার দেখেছিলেন শুধু উত্তমকুমারের অভিনয়কে রপ্ত করতে। ‘অমর প্রেমের শ্যুটিং চলছে। মহানায়ক উত্তমকুমার তখন একটা কাজে মুম্বইয়ে। জানতে পেরে রাজেশ খান্না তাঁকে অনুরোধ করলেন ‘অমর প্রেমের’ শ্যুটিং ফ্লোরে আসতে।

রাজেশ খান্না তখন বলিউডের সবচেয়ে বড় স্টার। নিশিপদ্মে উত্তমের করা একটা দৃশ্য এক চোখ দিয়ে হাসছেন আর এক চোখ দিয়ে জল গড়িয়ে পড়ছে। না, কিছুতেই মন মতো করতে পারছেন না রাজেশ। রাজেশের নিজের কথায় “বাধ্য হয়ে সাময়িক বিরতি নিয়ে উত্তমকুমারকে বলেছিলাম দাদা একটু দেখিয়ে দেবেন শটটা। মন দিয়ে একুশবার সিনেমা টা দেখে ও রিহার্সাল করেও হচ্ছিল না। অনুরোধ শুনে উত্তম বললেন “পাগল নাকি আমি আপনাকে অভিনয় শেখাব?”

মহানায়ক : “He is the greatest living actor in india”

-প্লিজ দাদা বুঝতে পারছেন তো কিছুতেই হচ্ছেনা। আর আপনার ছবি যাঁরা দেখেছেন তাঁরা তো আমার সঙ্গে তুলনা করবেনই ।
অনেক অনুরোধ-উপরোধের পরে বললেন, দেখাতে পারি, কিন্তু সকলের সামনে নয়। শুধু আপনার পরিচালক থাকতে পারেন। আর কেউ নয়।
ওঁর কথা মতোই কাজ হল। বার তিনেক শটটা বুঝিয়ে দিলেন। তারপরে আমার সব জড়তা কেটে গেল। এক শটে ওকে।”
অমর প্রেম সুপার ডুপার হিট হয়, রাজেশ খান্না বলেছিলেন আমি যদি উত্তমকুমারের অর্ধেকও করতে পারি সেটাই আমার কাছে অনেক সম্মানের। নিজে মেগাস্টার থাকাকালীনও উত্তমকুমার সম্বন্ধে তাঁর মূল্যায়ন ছিল “He is the greatest living actor in india”

“শুধু আমি সম্মান করি না রে, পুরো বোম্বাই ইন্ডাস্ট্রি ওই লোকটাকে কুর্নিশ করে বুঝলি? রাজেশ খান্না আমার সামনে বসে ‘নিশিপদ্ম’-র এক-একটা সিন মন্ত্রমুগ্ধের মতো দেখেছে আর ‘অমর প্রেম’-এ কপি করেছে৷” বক্তা বিশ্বজিৎ চ্যাটার্জি।

আপনাদের আর একটি কাহিনী শোনায়, ভাওয়েল সন্ন্যাসী কেস নিয়ে উত্তমকুমার ‘সন্ন্যাসী রাজা’ সিনেমা টি করলেন। তখনকার দিনে বিখ্যাত বাংলা সিনেমা গুলির দিকে বলিউড চোখ রাখত। বলা যায় বাংলা সিনেমা তখন ধারে ও ভারে দেশের সিনেমা জগতকে চালনা করত। বহু বাংলা সিনেমার রিমেক হয়েছে। তবে রিমেক সেগুলিরই হয় যেগুলি হিট হয়েছিল বা সাড়া ফেলেছিল। রিমেক গুলি সবই হুবহু হয়েছে বলব না বেশ কিছু সিনেমার মূল কাহিনী নিয়ে হিন্দির মডিউলে কিছুটা এদিক ওদিক করেছে। ‘সন্ন্যাসী রাজা’র সাফল্য গোটা দেশে ছড়িয়ে গেছিল। বলিউডও এগিয়ে এলো ‘সন্ন্যাসী রাজা’র রিমেক করবে বলে। কিন্তু জমিদার সূর্য কিশোর চৌধুরীর ভূমিকায় অভিনয় করার সাহস কেউ দেখাতে পারলেন না।

সঞ্জীব কুমার ছিলেন তখনকার দিনে বলিউডের সবচেয়ে ভার্সাটাইল এবং শক্তিশালী অভিনেতা। সঞ্জীব কুমার আগ্রহ দেখালেন। কিন্তু গল্প শুনে ও উত্তমকুমারের অভিনয় দেখে পিছিয়ে গেলেন বললেন “ওই অভিনয় আমি পারব না” সন্ন্যাসী রাজা সিনেমায় ওই মাতাল অথচ প্রজাবৎসল জমিদারি আদব কায়দা তারপরেই সন্ন্যাসীর যে নিষ্পাপ চাউনি উত্তমকুমার ফুটিয়ে তুলেছিলেন সেই ঝুঁকি বলিউডের আর কেউ নেয়নি।

উত্তমকুমারের বলিউডে কিরকম প্রভাব ছিল একটা তথ্য দিলেই বুঝবেন তাঁর কত সিনেমা যে বলিউডে রিমেক হয়েছে তার হিসেব নেই। তবু আমার জানার সংখ্যা টা শুনলেই অবাক হয়ে যাবেন। আমি ২২ টা সিনেমার তালিকা দিলাম। মোট ১৪ জন নায়ক। অর্থাৎ বলিউডের ১৪ জন প্রথম সারির নায়ক যে চরিত্রে অভিনয় করেছেন সেই চরিত্রে শুধু একজন অভিনয় করে গেছেন তিনি উত্তমকুমার। তার মানে শুধু বলিউডের প্রযোজক ও নির্দেশকরা নন বলিউডি তারকারাও উত্তমকুমারের পারফর্মেন্সে প্রভাবিত হয়েছিলেন।

বিশ্বের ইতিহাস সম্বন্ধে বলতে পারবো না তবে ভারতবর্ষের সিনেমার ইতিহাসে কোন একজন অভিনেতার এত সংখ্যক সিনেমার রিমেক হওয়ার ঘটনা নেই এটা হলফ করে বলতে পারি। শুধু বলিউডই নয় তাঁর বহু ছবি দক্ষিণ ভারতও রিমেক করেছে।

কিছু অমুল্য সিনেমা

তবে উত্তমকুমার সম্বন্ধে কফি হাউসের উন্নাসিকরা একটা কথা চালু করে গেছেন উত্তমকুমার নাকি একই ধরণের রোলের বাইরে বেরতে পারেননি। এটা শুধু মিথ্যেই নয় বরং ভারতবর্ষের ইতিহাসে উত্তমকুমারই ছিলেন যিনি স্টারডমের চূড়ান্তে ম্যাটিনি আইডল থাকাকালীনই এত ধরণের চরিত্রে নিজেকে পরীক্ষানিরীক্ষা করেছেন তা বিরল। এটা নিয়ে আর একদিন আসবো।

আক্ষেপ রইলো আমরা তাঁকে বুকে রেখে দিলেও, তাঁকে মালায় ভরে দিলেও চরম সরকারি উদাসীনতায় তাঁর বহু অমুল্য সিনেমার প্রিন্ট সংরক্ষিত করে রাখতে পারিনি। ‘কান্না’, ‘নিশীথ’ এর মতো অসামান্য অভিনয় আর কোনদিন দেখতে পারবো না!

১) বসু পরিবারঃ হাম হিন্দুস্তানি-সুনীল দত্ত
২) সবার উপরেঃ কালাপানি-দেবানন্দ
৩) সাহেব বিবি গোলামঃ সাহেব বিবি অউর গোলাম-গুরু দত্ত
৪) জীবন মৃত্যুঃ জীবন মৃত্যু-ধর্মেন্দ্র
৫) ভ্রান্তি বিলাসঃ অঙ্গুর-সঞ্জীব কুমার
৬) ছদ্মবেশীঃ চুপকে চুপকে-ধর্মেন্দ্র
৭) নিশিপদ্মঃ অমর প্রেম-রাজেশ খান্না
৮) উত্তরায়ণঃ হাম দোনো-দেবানন্দ
৯) লাল পাথরঃ লাল পাত্থর-রাজকুমার
১০) সূর্যতপাঃ কটি পতঙ্গ-রাজেশ খান্না
১১) চাঁপাডাঙার বৌঃ আঁচল-রাজেশ খান্না
১২) সাগরিকাঃ প্রেমপত্র-শশী কাপুর
১৩) মায়ামৃগঃ লাডলা-বলরাজ সাহনি
১৪) এখানে পিঞ্জরঃ অতিথি-শশী কাপুর
১৫) কলঙ্কিত নায়কঃ চরিত্রহীন-সঞ্জীব কুমার
১৬) স্ত্রীঃ আয়াশ-সঞ্জীব কুমার
১৭) দেয়া নেয়াঃ অনুরোধ-রাজেশ খান্না
১৮) মৌচাকঃ দামাদ-শ্রী রাম লাগু
১৯) অপরিচিতঃ যুগপুরুষ-জ্যাকি শ্রফ
২০) জতুগৃহঃ ইজাজত-নাসিরুদ্দিন শাহ
২১) আমি সে ও সখাঃ বেমিসাল-অমিতাভ বচ্চন
২২) শেষ অঙ্কঃ খোঁজ-ঋষি কাপুর

জন্মদিনে মহানায়ক উত্তম কুমার -এর কিছু কথা

মহানায়ক উত্তম কুমার সম্পর্কে আরও কিছু কথা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: