25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশবিহার থেকে বন্দে ভারত এক্সপ্রেসের ওপর হামলা হয়েছিল, জানাল পূর্ব রেল

বিহার থেকে বন্দে ভারত এক্সপ্রেসের ওপর হামলা হয়েছিল, জানাল পূর্ব রেল

পশ্চিমবঙ্গে যাত্রা শুরু করার দ্বিতীয় দিনেই বন্দে ভারত এক্সপ্রেসে (Vande Bharat Express) পাথর হামলা হয়। পরপর দুই দিন বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার ঘটনায় উত্তাল রাজ্য রাজনীতি। এই হামলার ঘটনার জেরে প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। সেই কারণে যত তাড়াতাড়ি সম্ভব নিরপত্তা বাড়ানোতে জোর দিয়েছে পূর্ব রেল (Eastern Railway)। আর এই পাথর ছোড়ার ঘটনায় অভিযুক্তদের চিহ্নিত করল রেল। পূর্ব রেলের তরফে দাবি করা হয়েছে, হাওড়া-নিউ জলপাইগুড়িগামী বন্দে ভারত ট্রেনের রেকে লাগানো সিসিটিভি ফুটেজের সাহায্যে অভিযুক্তদের চিহ্নিত করা সম্ভব হয়েছে। এই ঘটনার জেরে অনেকেই অভিযোগ করেছিলেন, পশ্চিমবঙ্গ থেকে পাথর ছোড়া হয়েছে।

পূর্ব রেলের তরফে নিশ্চিত করা হয়েছে, ওই পাথর বাংলা থেকে নয় বিহার থেকে ছোড়া হয়েছিল। রেলের ভিডিও সূত্রে খবর, হামলার সময় বন্দে ভারত এক্সপ্রেস ছিল ধূলাবাড়ির কাছে ছিল। ওই জায়গা বিহারের (Bihar) অন্তগত। বিহারের ধূলাবাড়ি ও মানগুরজানের মধ্যে ওই ঘটনাটি ঘটেছে। ওই ভিডিওতে দেখা গিয়েছে, দুপুর ১২.৫৪ মিনিট নাগাদ এই ঘটনাটি ঘটেছে। বৃহস্পতিবার পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, “পাথর বিহার থেকে ছোড়া হয়েছে। সেই ছবি সিসিটিভি ফুটেজে ধরা পড়েছে। অভিযুক্ত ৪ ব্যক্তির গতিপ্রকৃতি দেখেই বোঝা যাচ্ছে যে, ওঁরা পাথর ছুড়তেই ওখানে দাঁড়িয়েছিলেন। প্রতিটি কামরায় সিসিটিভি রয়েছে। সেখানেই এই ছবি ধরা পড়েছে।”

রেল কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এই বিষয়ে রেলের তরফে বিহার প্রশাসনের কাছে অবিলম্বে চিঠি পাঠানো হবে। রেল সুরক্ষা বাহিনী রাজ্য জিআরপি এবং রাজ্য পুলিশের সঙ্গে একত্রিত হয়ে অভিযুক্তদের খুঁজে বার করে গ্রেফতার করতে তল্লাশি অভিযান শুরু করেছে। প্রসঙ্গত, গত ২ জানুয়ারি মালদহ স্টেশন ঢোকার আগে পাথরের আঘাতে আক্রান্ত হয় বন্দে ভারত এক্সপ্রেস। এই হামলার জেরে সি১৩ কোচের দরজা ভেঙে যায়। পরের দিন অর্থাৎ ৩ জানুয়ারি, নিউ জলপাইগুড়ি স্টেশনে ঢোকার সময় ফের ট্রেনটিতে পাথর ছোড়া হয়। যার জেরে বন্দে ভারত এক্সপ্রেসের C-3 ও C-6 কামরা ক্ষতিগ্রস্ত হয়। এই দুই ঘটনার জেরে জিআরপির তরফেও তদন্ত শুরু করা হয়েছে।

বিহার থেকে বন্দে ভারত এক্সপ্রেসের ওপর হামলা হয়েছিল, জানাল পূর্ব রেল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: