25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িরাজ্যবাংলার ঝুলিতে আবারও নতুন সম্মান, ১৪ টিরও বেশি সম্মান পাবে রাজ্য

বাংলার ঝুলিতে আবারও নতুন সম্মান, ১৪ টিরও বেশি সম্মান পাবে রাজ্য

নানান সময় রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের মানুষের উন্নয়নে অনেক প্রকল্প চালু করা হয়। অনেকমানুষ এই প্রকল্পগুলির দ্বারা উপকৃত হচ্ছেন । এর আগে কন্যাশ্রী প্রকল্পের জন্য জাতিসংঘে সর্বোচ্চ সম্মান পায় রাজ্য। এবার রাজ্য সরকারের সাফল্যের মুকুটে নতুন পালক যোগ হল। আবারও সেরার তালিকায় বাংলা। কাজের নিরিখে এবার সরাসরি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের পক্ষ থেকে বিশেষ স্বীকৃতি দেওয়া হল বাংলাকে। জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস উপলক্ষে সেরার সম্মানে সম্মানিত হল বাংলার মোট ১৪ টি জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েত। জানা যাচ্ছে,গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেন্ট পুরস্কার, রাষ্ট্রীয় গৌরব গ্রাম সভা পুরস্কার, প্রধানত শিশুবান্ধব গ্রাম পঞ্চায়েত পুরস্কার পাচ্ছে বাংলা। সূত্রের দ্বারা এই পুরস্কার ১১ টি জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েত পাচ্ছে।

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে একাধিকবার অন্যান্য রাজ্যকে পিছনে ফেলে সেরার সম্মান এনেছে পশ্চিমবঙ্গ। ১০০ দিনের কর্মদিবস সৃষ্টি, আবাস যোজনা, রাস্তা তৈরি ইত্যাদিতে একাধিবার দেশের শীর্ষে থেকেছে পশ্চিমবঙ্গ। কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রক এই সমস্ত কাজকেই শীর্ষে রেখেছে। সূত্রের দ্বারা খবর, আগামী ২৪ এপ্রিল জাতীয় পঞ্চায়েতি রাজ দিবসে দিল্লিতে এই পুরস্কার মুখ্যমন্ত্রীর তুলে দেওয়া হবে। জানা যাচ্ছে, শিশু বান্ধব গ্রাম পঞ্চায়েত পুরস্কার ২০২২ পাচ্ছে ৪ পূর্ব বর্ধমানের মেমারি ২ নম্বর ব্লকের বিজুর ২ গ্রাম পঞ্চায়েত, রাষ্ট্রীয় গৌরব গ্রামসভা পুরস্কার পাচ্ছে বীরভূমের ইলামবাজার ব্লকের ইলাম্বাজার গ্রাম পঞ্চায়েত, গ্রাম পঞ্চায়েত উন্নয়ন পুরস্কার পেতে চলেছে উত্তর দিনাজপুরের গোয়ালপোখর ১ নম্বর ব্লকের গোয়াগাঁও ১ গ্রাম পঞ্চায়েত, এছাড়াও পঞ্চায়েত সশক্তিক্রন পুরস্কার ২০২২ পাচ্ছে ১১ টি জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েত। যা যথেষ্টই গর্বের বিষয়। অন্যদিকে জেলা পরিষদের মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব বর্ধমান।

রাজ্যের এমন সম্মান পাওয়ায় সকলেই অনেকে খুশি এবং গর্বিত

পঞ্চায়েত সমিতির মধ্যে রয়েছে উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাট পঞ্চায়েত সমিতি ও পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর ১ নম্বর পঞ্চায়েত সমিতি। আবার গ্রাম পঞ্চায়েতের মধ্যে রয়েছে বাঁকুড়ার পত্রসায়র ব্লকের বোলসি ২ নম্বর গ্রাম পঞ্চায়েত, উত্তর ২৪ পরগণার হাবড়া ১ নম্বর ব্লকের মছলন্দপুর গ্রাম পঞ্চায়েত, পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের ভগবন্তপুর ১ নম্বর গ্রাম পঞ্চায়েত, এদের থিম ছিল দুর্যোগ মোকাবিলা। অপরদিকে পুরুলিয়ার মানবাজার ২ ব্লকের কুমারি গ্রাম পঞ্চায়েতের থিম ছিল প্রাকৃতিক সম্পত্তি।তাছাড়াও দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর ব্লকের গঙ্গারামপুর গ্রাম পঞ্চায়েত, পশ্চিম মেদিনীপুরের কেশপুর ব্লকের আমরাকুঁড়ি গ্রাম পঞ্চায়েত, পূর্ব বর্ধমানের মেমারির ২ নম্বর ব্লকের বোহার ১ নম্বর গ্রাম পঞ্চায়েত এর মধ্যে আছে। রাজ্যের এমন সম্মান পাওয়ায় সকলেই অনেকে খুশি এবং গর্বিত।

বাংলার ঝুলিতে আবারও নতুন সম্মান, ১৪ টিরও বেশি সম্মান পাবে রাজ্য

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: