25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িবিনোদনবছরের শুরুতেই নক্ষত্রপতন! প্রয়াত সঙ্গীত শিল্পী সুমিত্রা সেন

বছরের শুরুতেই নক্ষত্রপতন! প্রয়াত সঙ্গীত শিল্পী সুমিত্রা সেন

বছরের শুরুতেই নক্ষত্রপতন। প্রয়াত সঙ্গীত শিল্পী (music artist) সুমিত্রা সেন (Sumitra Sen)। মৃত্যুকালে সঙ্গীত শিল্পীর বয়স হয়েছিল ৮৯ বছর। মঙ্গলবার ভোর ৪.৩০ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী। তাঁর মেয়ে শ্রাবণী সেন শিল্পীর মৃত্যুর খবর নিশ্চিত করেন। ফেসবুকে একটি পোস্ট করে তিনি লেখেন, “আজ মা ভোরে চলে গেল।” সূত্রের খবর, গত বছর ২১ শে ডিসেম্বর সুমিত্রা সেনের ব্রঙ্কোনিউমোনিয়া ধরা পড়ে। তিনি দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন।

সেই সময় চিকিৎসকরা জানিয়েছিলেন নিউমোনিয়া থেকেই শিল্পীর দেহে আনুষঙ্গিক জটিলতা সৃষ্টি হয়েছিল। বাড়ি থেকেই শিল্পীর চিকিৎসা করার জন্য সোমবার রাতে তাঁকে বাড়ি নিয়ে আসা হয়। কিন্তু সব পরিকল্পনা ব্যর্থ করে মঙ্গলবার ভোর ৪.৩০ মিনিট নাগাদ এই বর্ষীয়ান শিল্পী শেষ নিশ্বাস ত্যাগ করেন। সঙ্গীত শিল্পীর প্রয়ানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোক প্রকাশ করেছেন। সমবেদনা জানিয়ে মুখ্যমন্ত্রী লিখেছেন, “বিশিষ্ট সঙ্গীতশিল্পী সুমিত্রা সেনের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৯ বছর।

রবীন্দ্রসঙ্গীতের অগ্রগণ্য শিল্পী সুমিত্রা সেন দীর্ঘ কয়েক দশক ধরে নিজস্ব গায়কিতে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। প্রশিক্ষক হিসাবে তিনি অগণিত গুণমুগ্ধ ছাত্রছাত্রী রেখে গিয়েছেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১২ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ -এ সম্মানিত করে। সুমিত্রা সেনের সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল। তাঁর প্রয়াণে সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি সুমিত্রাদির দুই কন্যা ইন্দ্রাণী ও শ্রাবণী এবং সুমিত্রাদির পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।” সুমিত্রা সেনের মৃত্যুতে সঙ্গীত জগতে শোকের ছায়া নেমে এসেছে।

বছরের শুরুতেই নক্ষত্রপতন! প্রয়াত সঙ্গীত শিল্পী সুমিত্রা সেন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: