25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িখেলাঅন্যান্যসিত্রাং-এর তাণ্ডবে লণ্ডভণ্ড বাংলাদেশ, মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি

সিত্রাং-এর তাণ্ডবে লণ্ডভণ্ড বাংলাদেশ, মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি

ঘূর্ণিঝড় সিত্রাং-এর (Sitrang) তাণ্ডবে লণ্ডভণ্ড বাংলাদেশ (Bangladesh)। ভারতীয় সময় সোমবার রাত ৯.৩০ থেকে ১১.৩০ মধ্যে বরিশালের কাছে তিনকোনা ও সন্দীপ আইল্যান্ডের মাঝে সিত্রাং-এর ল্যান্ডফল হয়েছে। ল্যান্ডফল হওয়ার পর ক্রমশ শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে সিত্রাং। সিত্রাং ল্যান্ডফলের পর ক্রমশ উত্তর থেকে উত্তর পূর্ব দিকে দ্রুত গতিতে এগিয়েছে। উপকূলের এলাকাগুলিতে ব্যাপক প্রভাব পড়েছে। প্রবল ঝড়ের জেরে একাধিক গাছ ভেঙে পড়েছে। যার ফলে একাধিক গ্রামে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়েছে।

এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে চট্টগ্রাম, বরিশাল ও যশোর বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। বাংলাদেশের আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার ঘূর্ণিঝড় সিত্রাং বাংলাদেশ পেরিয়ে গতিপথ বদল করবে। আজ সকাল থেকেই এই ঘূর্ণিঝড়ের প্রভাব কমবে। আবহাওয়া দফতর তরফে জানানো হয়েছে, এই নিম্নচাপ উত্তর পুর্ব দিকে সরে গিয়ে আরও দুর্বল হবে। সিত্রাং-এর জেরে পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গে এর আর কোনও প্রভাব থাকছে না। মঙ্গলবার সকাল থেকেই শুষ্ক আবহাওয়া দেখা গিয়েছে। আবহাওয়ার পরিবর্তন হলেও এখনও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

কারণ এখনও পর্যন্ত সমুদ্র উত্তাল। আজ দুপুরের পর থেকে ধীরে ধীরে সমুদ্র স্বাভাবিক অবস্থায় ফিরবে। প্রসঙ্গত, বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান জানান, ঘূর্ণিঝড় সিত্রাং-এর তাণ্ডবে বাংলাদেশের ১৩টি জেলায় সবথেকে বেশি ক্ষয়ক্ষতির সম্ভাবনা তৈরি হয়েছে। ওই জেলাগুলি হল- সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, পিরোজপুর, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী, বরগুনা এবং বরিশাল। সিত্রাং মোকাবিলায় তৎপর ওপার বাংলা। সিত্রাং মোকাবিলায়র কারণে চট্টগ্রাম নগরের উপকূলবর্তী ৭৪টি ‘সেফ হাউস’ এলাকাতে খোলা হয়েছে।

সিত্রাং-এর তাণ্ডবে লণ্ডভণ্ড বাংলাদেশ, মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: