25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িদেশ বিদেশ২০২৪ সালের জানুয়ারিতে খুলে যাবে অযোধ্যার রাম মন্দির

২০২৪ সালের জানুয়ারিতে খুলে যাবে অযোধ্যার রাম মন্দির

২০২৪ সালের জানুয়ারি মাসে খুলে যাবে অযোধ্যার (Ayodhya) রাম মন্দির (Ram temple)। জানুয়ারি মাসের পর থেকে ভক্তরা রাম মন্দিরে যেতে পারবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এই মন্দিরের উদ্বোধন করবেন। উল্লেখ্য, এই মন্দির নির্মাণ করতে ১,৮০০ কোটি টাকা খরচ হয়েছে। জানা গিয়েছে, মন্দির নির্মাণ কাজ ৫০ শতাংশ শেষ হয়েছে। মন্দিরটি ৩৯২টি স্তম্ভ এবং ১২টি দরজা বিশিষ্ট। এই রাম মন্দিরটি লোহার বার ব্যবহার না করেই নির্মাণ করা হচ্ছে। পাথর জোড়ার জন্য লোহার পরিবর্তে তামার চিপ ব্যবহার করা হয়েছে।

সূত্রের খবর, মূল মন্দিরের আয়তন হবে ৩৫০x২৫০ ফুট। এই রাম মন্দিরটি উচ্চতায় ১৬১ ফুট উঁচু। সম্পূর্ণ মন্দিরটিতে ৩৯২টি স্তম্ভ থাকবে এবং প্রতিটি স্তম্ভে রামায়ণ সম্পর্কিত ১৬টি করে মূর্তি স্থাপিত করা হবে। এর মধ্যে গর্ভগৃহে ১৬০টি স্তম্ভ থাকবে এবং প্রথম তলায় ৮২টি স্তম্ভ থাকবে। মন্দিরটিতে সেগুন কাঠের তৈরি ১২টি প্রবেশদ্বার থাকবে। প্রথম তলায় একটি রাজকীয় প্রধান প্রবেশদ্বার থাকবে। প্রসঙ্গত, এই মন্দির নির্মাণের জন্য রাজস্থান থেকে আনা গ্রানাইট পাথর ব্যবহার করা হয়েছে। ২.৭ একর জায়গা জুড়ে এই মন্দিরটি তৈরি হয়েছে।

উল্লেখ্য, এই প্রকল্পের ম্যানেজার জগদীশ আফালে জানিয়েছেন, মন্দিরের গর্ভগৃহটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে রাম নবমীর দিন রাম লালার মূর্তির ওপর সূর্যের রশ্মি পড়ে। রাম নবমীর দিন যাতে সূর্যের আলো সরাসরি রামের মাথায় পড়ে সেই কারণে টেলিস্কোপিক পদ্ধতিতে গর্ভ গৃহ বানানো হচ্ছে। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই সাংবাদিকদের জানান, মন্দিরটি ভূমিকম্প-প্রতিরোধী এবং আশা করা যায় মন্দিরটি ১,০০০ বছরেরও বেশি সময় ধরে যথেষ্ট মজবুত থাকবে।

২০২৪ সালের জানুয়ারিতে খুলে যাবে অযোধ্যার রাম মন্দির

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: