25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িখেলাপদ্মশ্রী সম্মানে সম্মানিত হলেন অ্যাথলিট নীরজ চোপড়া

পদ্মশ্রী সম্মানে সম্মানিত হলেন অ্যাথলিট নীরজ চোপড়া

নীরজ চোপড়া একজন ভারতীয় ট্র্যাক এবং ফিল্ড বর্শা নিক্ষেপকারী খেলোয়াড়। তিনি ভারতীয় সেনাবাহিনীর একজন জুনিয়র কমিশন্ড অফিসার । তিনিই প্রথম ভারতীয় ক্রীড়াবিদ যিনি ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অনুর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছেন এবং অলিম্পিকে ভারতের হয়ে স্বর্ণপদক জয়ী প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ। এবার ‘পদ্মশ্রী’ সম্মানে সম্মানিত হলেন সোনার ছেলে নীরজ চোপড়া ।

ভারতের হয়ে টোকিও অলিম্পিকে জ্যাভলিনে সোনা জেতা, সোনার ছেলে অ্যাথলিট ‘নীরজ চোপড়া’ সম্মানিত হলেন ‘পদ্মশ্রী’ সম্মানে।শনিবার সন্ধ্যায় রাইসিনা হিলসে আয়োজিত এই অনুষ্ঠানে রাষ্ট্রপতি ‘রামনাথ কোভিন্দের’ হাত থেকে ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মান গ্রহণ করেন নীরজ চোপড়া। এই বছরের জানুয়ারি মাসে রাষ্ট্রপতির হাত থেকে পরম বিশিষ্ট সেবা পদক পান ভারতের সোনার ছেলে ‘নীরজ’। ভারতে ‘অভিনব বিন্দ্রার’ পর ‘নীরজ’‌ই দ্বিতীয় যিনি ব্যক্তিগত ইভেন্টে দেশে সোনা আনেন।

তাঁর জ্যাভলিনে ভর করে গত ৭ই অগাস্ট সন্ধ্যায় এক অবিস্মরণীয় মুহূর্তের সাক্ষী হয় ভারত। জীবনের প্রথম অলিম্পিক্সেই দেশকে সোনা উপহার দেন ২৪ বছরের ছেলে। ‘অভিনব বিন্দ্রা’ ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে শুটিংয়ে সোনা পান। এরপর ১৩ বছর পর ‘নীরজ’ ব্যক্তিগত ইভেন্টে দেশের জন্য সোনা নিয়ে আসেন।তিনি অলিম্পিক টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডের থ্রোয়ে ৮৭.৫৮ মিটার জ্যাভেলিন ছুঁড়ে সোনা নিশ্চিত করেছিলেন। টোকিও অলিম্পিকে তাঁর অনন্য কৃতিত্বের জন্য এই সম্মান দেওয়া হয়েছে।

পদ্মশ্রী সম্মানে সম্মানিত হলেন অ্যাথলিট নীরজ চোপড়া

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: