25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশদিল্লি পুরসভা দখল করল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি

দিল্লি পুরসভা দখল করল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি

দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন (Delhi Municipal Corporation) নিজেদের দখলে নিল আম আদমি পার্টি (AAP)। দীর্ঘ ১৫ বছর পর বিজেপির (BJP) হাতছাড়া হল দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন। এখনও পর্যন্ত ২৫০ আসনের মধ্যে ১৩২টি আসনে জয়লাভ করেছে অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) দল। একইসঙ্গে ৯৭ টি ওয়ার্ডে জয়লাভ করেছে পদ্ম শিবির। সবকিছু ঠিক থাকলে এই ‘ট্রেন্ড’ বজায় রেখে ঝাড়ুই যে শেষ পর্যন্ত জয়লাভ করবে তা একেবারে নিশ্চিত। দেড় দশক পর বিজেপির ক্ষমতার বাইরে চলে গেল দিল্লি পুরসভা (Delhi Municipality)।

আজ গণনা শুরুর প্রথমের দিকে ম্যাজিক ফিগারে বেশি ওয়ার্ডে এগিয়ে ছিল বিজেপি। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে ভোটের ফল ঘুরতে শুরু করে। একটা সময়ের পর দুটি দলই সমান ভোটের ব্যবধানে থাকে। শেষ পর্যন্ত ম্যাজিক ফিগারে এগিয়ে যায় আম আদমি পার্টি। উল্লেখ্য, এই নির্বাচনের ক্ষেত্রে খারাপ ফল করেছে কংগ্রেস। ভারতের সবচেয়ে প্রাচীন দলটি মাত্র ১০টি আসনে এগিয়ে রয়েছে। বুথ ফেরত সমীক্ষাতেই ইঙ্গিত মিলেছিল এই বারের নির্বাচনে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন দখল করবে আম আদমি পার্টি।

আর শেষ পর্যন্ত সেই ভবিষ্যদ্বাণী মিলে যাওয়ার এক প্রবল সম্ভবনা রয়েছে। ওই সমীক্ষায় দাবি করা হয়েছিল আপ ১৭৯টি আসন জিতবে। এখনও পর্যন্ত প্রকাশিত খবর অনুযায়ী, ১৩০টি ওয়ার্ডে এগিয়ে রয়েছে আপ। ১০৬টি ওয়ার্ড বিজেপির দখলে রয়েছে। বহু দিন ধরেই দিল্লি বিধানসভা গেরুয়া শিবিরের হাতের বাইরে। কিন্তু এবার পুরসভাতেও হেরে গেলে বিজেপির চাপ আরও বাড়বে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ২০২৪-র লোকসভা ভোটের আগে দিল্লি পুরভোটে হার নিঃসন্দেহে গেরুয়া শিবিরের অস্বস্তি বাড়াল।

দিল্লি পুরসভা দখল করল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: