25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িবিনোদনমাত্র ১১ টাকা পারিশ্রমিকে ‘মানবজমিন’ গান গেয়েছেন অরিজিৎ, জানালেন শ্রীজাত

মাত্র ১১ টাকা পারিশ্রমিকে ‘মানবজমিন’ গান গেয়েছেন অরিজিৎ, জানালেন শ্রীজাত

খ্যাতির শীর্ষ পর্যায় পৌঁছেও কীভাবে অতি সাধারণ জীবন যাপন করা যায় তার এক মাত্র উদাহরণ অরিজিৎ সিং (Arijit Singh)। তাঁকে দেখে বহু মানুষ অনুপ্রাণিত হন। আর সেই কথা আরও একবার জানালেন কবি, গীতিকার তথা পরিচালক শ্রীজাত বন্দোপাধ্যায় (Srijato Bandopadhyay)। শুক্রবার শ্রীজাতর পরিচালিত প্রথম ছবি ‘মানবজমিন’ মুক্তি পেতে চলেছে। সেই ছবির ‘মন রে কৃষিকাজ জানো না’ এই গানটি অরিজিৎ সিংয়ের কণ্ঠে ইতিমধ্যেই প্রশংসিত। অরিজিৎ সিং-এর গাওয়া এই রামপ্রসাদি গানটি মিউজিক চার্টে রাজত্ব করছে। শ্রীজাতর কথাতেই তিনি প্রথম বার রামপ্রসাদি গান রেকর্ড করেছেন। আর এই গানটি রেকর্ড করার পিছনে এক গল্প রয়েছে। যা শুনলে তাঁর অনুরাগীরা মুগ্ধ হবেন। সম্প্রতি পরিচালক জানিয়েছেন, এই গানটি গাওয়ার জন্য গায়ক মাত্র ১১ টাকা পারিশ্রমিক নিয়েছিলেন।

এমনকি তিনি সেই টাকাও নিতে রাজি হচ্ছিলেন না। কিন্তু জোর করায় সেই ১১ টাকা নিতে রাজি হন তিনি। নিজের বাকি পারিশ্রমিকটা বাচ্চাদের স্কুলে দান করে দেওয়ার কথা বলেছিলেন তিনি। যা শুনে রীতিমত সকলেই হতবাক। এই প্রসঙ্গে পরিচালক বলেন, “আমি যখন গানটা গাওয়ার পর ওর কাছে পারিশ্রমিকের কথা জিজ্ঞাসা করি, ও বলল-না, ‘আমি তোমার থেকে পারিশ্রমিক নেব না’। আমি পালটা বলি, নিতে তো হবেই ভাই। এরপর জবাব এল, ‘আচ্ছা ঠিক আছে এক কাজ করো, আমি তো ফেস্টিভ্যাল উদ্বোধনে কলকাতায় যাচ্ছি, তখন তুমি আমাকে ১১টাকা দিয়ে দিও। আমি বললাম, দেখো এটা (মিউজিক রাইটস) তো সোনি এন্টারটেনমেন্ট কিনছে, তাদের তো কনট্রাক্টে বলা যাবে না অরিজিৎ সিং ১১ টাকা পারিশ্রমিক নিয়েছে।

এই কথা বহুবার জানিয়েছেন শ্রীজাত

সেইসময় অরিজিৎ বলল, ‘আচ্ছা ঠিক আছে শ্রীজাতদা, আমি একটা বাচ্চাদের স্কুল চালাই তাহলে যা দেওয়ার তুমি ওদের দিয়ে দাও, পুজোর জামা হয়ে যাবে।” উল্লেখ্য, অরিজিৎ সিং-এর জীবন-দর্শন সব মানুষের থাকে আলাদা। এই কথা বহুবার জানিয়েছেন শ্রীজাত। এদিন তিনি বলেন, “অরিজিৎ সিং-এর জীবনযাপন এত বেশি সাদামাটা যা এই স্তরের খ্যাতিলাভের পর বজায় রাখা খুব মুশকিল, প্রায় অসম্ভব। এই জন্য আমি বলি অরিজিৎ সিং-কে দেখা যায়, কিন্তু ছোঁয়া যায় না। একদিন খুব গরম ছিল। ও আমার বাড়িতে এল, আমি এসি চালালাম। তখন ও বলল, এসি চালাচ্ছো কেন? অনেক বিল উঠবে তো! পরিবেশ নষ্ট হবে না? অবশেষে এসি বন্ধ করে দিল। তারপর বলল, শ্রীজাতদা তুমি কি ছোটবেলায় এসি-তে মানুষ হয়েছো? তাহলে এখন কেন এসি লাগছে?”

মাত্র ১১ টাকা পারিশ্রমিকে ‘মানবজমিন’ গান গেয়েছেন অরিজিৎ, জানালেন শ্রীজাত

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: