25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িস্বাস্থ্যআপনিও ভেজাল হলুদ খাচ্ছেন নাতো ? কি করে বুঝবেন হলুদ খাঁটি না...

আপনিও ভেজাল হলুদ খাচ্ছেন নাতো ? কি করে বুঝবেন হলুদ খাঁটি না ভেজাল

প্রায় সব রান্নাতেই আমরা কম বেশি হলুদ ব্যবহার করে থাকি। হলুদ শুধু রান্নার স্বাদ বাড়ায়না এটি স্বাস্থ্যের পক্ষে অনেক উপকারী। তবে এখন প্যাকেট করা হলুদে অনেক সময় ভেজাল মেশানো হয় যা স্বাস্থ্যের পক্ষে অনেক ক্ষতিকারক। হলুদ রং আনার জন্য হলুদ গুঁড়োতে নানা ধরনের রং ব্যবহার করা হয়। আবার অনেক সময় লিড ক্রোমেট ব্যবহার করে হলুদ গুঁড়োয় রং আনা হয়। চকের গুঁড়োও মেশানো হয় হলুদ গুঁড়োতে । মেশানো হয় নানা রকম অশুদ্ধি ।

কি করে বুঝবেন হলুদ গুঁড়োয় ভেজাল নেই

তাহলে কি করে বুঝবেন হলুদ গুঁড়োয় ভেজাল নেই? চলুন দেখে নেওয়া যাক এমন কিছু ঘরোয়া পদ্ধতি যার দ্বারা বোঝা যাবে হলুদ গুঁড়ো খাঁটি না ভেজাল ।

১)জলে মিশিয়ে- প্রথমে একগ্লাস জলে এক চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এবার চামচ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি কিছুক্ষণ রেখে দিতে হবে। যদি গ্লাসের নীচে হলুদ থিতিয়ে পড়ে এবং গ্লাসের জলটা হালকা হলদেটে হয়ে যায় তবে বোঝা যাবে হলুদ খাঁটি। যদি দেখা যায় জলের নীচে তেমন কিছু থিতিয়ে পড়েনি বরং জলের রং ঘন বাদামি-হলদেটে রঙের হয়ে গেছে তবে বোঝা যাবে যে ওই হলুদ গুঁড়োতে লেড ক্রোমেট মেশানো আছে । এটি শরীরের জন্য খুব ক্ষতিকর ।

২) হাতের তালু – যেই হলুদ গুঁড়ো ব্যবহার করেন সেটি কয়েক চিমটি হাতের তালুতে নিতে হবে। তারপর অপর হাতের বুড়ো আঙুল দিয়ে ভাল করে বেশ কিছুক্ষণ হাতের তালুতে ঘষতে হবে। কুড়ি সেকেন্ড ঘষলে যদি হাতে হালকা হলদেটে দাগ তৈরি হয় তাহলে বুঝতে হবে হলুদ গুঁড়োটি খাঁটি।

৩)অ্যাসিড- একটু হাইড্রোক্লোরিক অ্যাসিড নিন। তারপর একটি কাচের গ্লাসে সামান্য হলুদ গুঁড়ো নিয়ে সেখানে কয়েক ফোঁটা অ্যাসিডটি ঢালুন। তারপর ভাল করে মিশিয়ে নিন। যদি মিশ্রণটি গোলাপি বা হালকা গোলাপি হয়ে যায় তাহলে ওই হলুদ গুঁড়োতে মেটানিল রয়েছে। মেটানিল পেট খারাপ, ফুড পয়জনিং বা বদহজমের মতো সমস্যা সৃষ্টি করে।

এই সমস্ত ঘরোয়া পদ্ধতিতে হলুদ গুঁড়ো পরীক্ষা করার পর কোনো সন্দেহ হলে, সাথে সাথে সেই হলুদ গুঁড়ো ব্যাবহার করা বন্ধ করুন । কারণ সেটি আপনার এবং আপনার পরিবারের পক্ষে অনেক ক্ষতিকর ।

আপনিও ভেজাল হলুদ খাচ্ছেন নাতো ? কি করে বুঝবেন হলুদ খাঁটি না ভেজাল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: