25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িদেশ বিদেশটাটা কোম্পানির মাধ্যমে খুব শীঘ্র ভারতে খুলতে চলেছে অ্যাপেল স্টোর

টাটা কোম্পানির মাধ্যমে খুব শীঘ্র ভারতে খুলতে চলেছে অ্যাপেল স্টোর

বিশ্বের বিভিন্ন দেশে অ্যাপল কোম্পানির আইফোন, ম্যাকবুক সহ সব ধরনের অ্যাপল বিক্রির জন্য অ্যাপেল স্টোর (Apple Store) রয়েছে। সব অ্যাপেল প্রোডাক্টগুলিতে সারা বছর ধরে বিভিন্ন অফার চলতে থাকে। সুন্দর কাঁচের ডিজাইনের জন্য অ্যাপেল স্টোরগুলি বিশ্ব বিখ্যাত। সারা বিশ্বের বহু দেশ মার্কিন মুলুক, ইউরোপ ছাড়াও চিন, জাপান সহ এশিয়ার বিভিন্ন দেশে অ্যাপেল স্টোর রয়েছে। কিন্তু ভারতে এই ধরনের কোনও অ্যাপেল স্টোর রয়েছে। খুব শীঘ্র ভারতে ১০০ টি অ্যাপেল স্টোর খুলতে চলেছে। সূত্রের খবর, টাটাদের মালিকানাধীন ইনিফিনিটি রিটেল কোম্পানি এই ঝাঁ চকচকে কাঁচের দোকানগুলি তৈরি করবে।

গত মাসে প্রকাশিত রিপোর্ট অনুসারে জানা গিয়েছিল খুব তাড়াতাড়ি ভারতে আইফোন তৈরি করার জন্য টাটা কোম্পানি (Tata Company) অ্যাপেলকে সাহায্য করতে পারে। সেই কারণে রতন টাটার (Ratan Tata) মালিকাধীন ভারতীয় সংস্থা টাটা কোম্পানি আইফোন (iPhone) উৎপাদন কেন্দ্রে বিপুল লগ্নি করেছে। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে প্রকাশিত হয়েছে, এই কারখানা কিনতে ব্যর্থ হলে তাইওয়ানের আইফোন প্রস্তুতকারী সংস্থা উইস্ট্রনের সঙ্গে হাত মিলিয়ে টাটারা ভারতে আইফোন উৎপাদন শুরু করতে পারে। টাটা ইলেকট্রনিক্স তরফে তামিলনাড়ুর হসুরে অ্যাপেল কারখানায় যন্ত্রাংশ সরবরাহ করার কাজ করে।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে ভারতে আইফোন উৎপাদন শুরু করেছিল কুপার্টিনোর টেক সংস্থা অ্যাপেল। উইস্ট্রনের হাত ধরে ভারতে আইফোন উৎপাদন শুরু হলেও পরবর্তীকালে ফক্সকন ও পেগাট্রন ভারতে প্রবেশ করে। প্রসঙ্গত, জনপ্রিয় বিশ্লেষক সংস্থা জেপি মরগ্যান (JP Morgan) জানিয়েছেন ২০২৫ সালের মধ্যে বিশ্ব জুড়ে বিক্রি হওয়া ৪ টি আইফোনের মধ্যে ১টি ভারতে তৈরি হবে। চীনে কোভিডের কারণে লকডাউন কড়াকড়ি হওয়ায় দীর্ঘদিন ধরে আইফোন উৎপাদন দীর্ঘদিন ধরে কমছে। সেই কারণেই মার্কিন টেক জায়েন্ট সংস্থা অ্যাপেল ক্রমশ ভারতে উৎপাদন সরিয়ে নিয়ে আসার পরিকল্পনা করছে।

টাটা কোম্পানির মাধ্যমে খুব শীঘ্র ভারতে খুলতে চলেছে অ্যাপেল স্টোর

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: