25 C
Kolkata
Monday, December 5, 2022
বাড়িদেশ বিদেশ"মা আমার কল্পতরু "- ৫২০ ভরি স্বর্ণলংকারে ভূষিত শ্যামা মায়ের আরাধনায়...

“মা আমার কল্পতরু “- ৫২০ ভরি স্বর্ণলংকারে ভূষিত শ্যামা মায়ের আরাধনায় অনুব্রত মন্ডল

“মা তোর মতন আর কে আছে বল “- এই বিখ্যাত শ্যামা সংগীতের ভক্তিময়তায় যেন ভাসছেন বীরভূম জেলার সভাপতি অনুব্রত মন্ডল । তাই, এক-দুই ভরি নয় ,একেবারে ৫২০ ভরি সোনার অলঙ্কারেই সাজালেন   দেবী কালী মূর্তি।  তাঁর বর্ণময় রাজনৈতিক অস্তিত্বের মতোই বর্ণময় তাঁর কালী পুজোর আয়োজন।  এবারে শ্যামা সেজে উঠছে একদম ৫২০ ভরি সোনায়। তৃণমূল কংগ্রেস তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পরে এ বারেই প্রথম পুজো। সেদিক থেকে দেবীর অলঙ্কারে এই জমক নেপথ্যে যেন  জয়ের আনন্দ উচ্ছাসকেই  প্রকাশের ভাব  বলে মনে করছেন  অনেকে।

প্রতি বছরই নিয়ম মেনে বোলপুরে তৃণমূলের দলীয় কার্যালয়ে পুজো করে আসছেন  অনুব্রত মন্ডল তথা বীরভূমের বরদা । সেই পুজো দেখতে আসেন অনেক ভক্তগণেরা । এ বারে অবশ্য কোভিড পরিস্থিতিতে প্রায় সব আয়োজনই সংক্ষিপ্ত। তবে , ৫২০ ভরির স্বর্ণলংকারে মা ভূষিতা এমনটা নিজেই জানিয়েছেন অনুব্রত মন্ডল । তবে তৃণমূল নেতার কালীমূর্তিকে এই প্রথম গয়না পরানো হচ্ছে এমনটা নয়। প্রতিবছরই পরানো হয় সোনার গহনা ।

প্রথম বছর দেবীর গায়ে ছিল ১৮০ ভরি সোনা।  তারপরের বছ,  ২৬০ ভরি। গত বছর করোনা আবহেও ৩৫০ ভরির সোনায় সেজেছিল মা । কিন্তু এবছর ৫২]  ভরির গহনা মা কে পড়ালেন যা একেবারে রেকর্ড ।

মাতৃ আরাধনায় মগ্ন হয়ে তিনি জানান এবছরে মার কাছে তার প্রার্থনা কি – দলের মঙ্গল কামনায় পুজো দেন। কিছুদিন আগেই বৃহত্‍ যজ্ঞেরও আয়োজন ও করেছিলেন। সেদিনই স্পষ্ট জানান দেন , মায়ের কাছে তিনি কেবল চান তাঁর দল যেন গোয়া ও ত্রিপুরার নির্বাচনে জয়লাভ করে।

২ নভেম্বরই নিজে হাতে দেবীর গায়ে স্বর্ণঅলঙ্কার পরান অনুব্রত মন্ডল ।

শক্তি আরাধনায় তিনি শুধু বলেন –
মায়ের কাছে আমি যা চাই তাই পাই। মা আমার কল্পতরু।

এই কল্পতরু মাতৃ দেবীর গায়েই উঠল ৫২০ ভরীর স্বর্ণালংকার ।

“মা আমার কল্পতরু “- ৫২০ ভরি স্বর্ণলংকারে ভূষিত শ্যামা মায়ের আরাধনায় অনুব্রত মন্ডল

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: