25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশনিলাম হবে সারদার সমস্ত স্থাবর সম্পত্তি, বিপপ্তি জারি করল সেবি

নিলাম হবে সারদার সমস্ত স্থাবর সম্পত্তি, বিপপ্তি জারি করল সেবি

সারদা কোম্পানির (Sarada Company) সমস্ত স্থাবর সম্পত্তি নিলামে তুলতে চলেছে ‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’ (SEBI)। সেবির তরফে বিপপ্তি প্রকাশ করে সেই কথা জানানো হয়েছে। কলকাতার ক্যামাক স্ট্রিটে সেবির কার্যালয়ের পক্ষ থেকে জারি বিপপ্তিতে জানানো হয়েছে, আগামী ৯ নভেম্বর নিলামের তারিখ নির্ধারিত করা হয়েছে। ওই দিন সারদা গ্রুপ অফ কোম্পানিজ এবং তার ডিরেক্টরদের স্থাবর সম্পত্তি নিলামে উঠবে। সারদা কোম্পানির স্থাবর সম্পত্তির নিলামে যারা অংশ নিতে ইচ্ছুকরা তারা আগামী ৩ নভেম্বর পর্যন্ত আবেদনপত্র দাখিল করতে পারবেন।

উল্লেখ্য, ওই বিগপ্তিতে আরও জানানো হয় যে, গত ৩০ সেপ্টেম্বরের বিজ্ঞপ্তিতে আবেদনপত্র গ্রহণের শেষ সময় ২৮ অক্টোবর এবং ১ নভেম্বর নিলাম হওয়ার কথা থাকলেও উৎসবের মরসুমের কারণে অনেকেই অংশ নিতে পারবেন না। সেই কারণেই বেশি সংখ্যক ইচ্ছুক ক্রেতা নিলামে অংশ নিতে পারেন, তাদের কথা ভেবে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ও নিলামের দিন পিছিয়ে দেওয়া হয়েছে। এই প্রেক্ষিতে প্রশ্ন উঠেছে, নিলাম তো হবে। কিন্তু সেই নিলামে ওঠা টাকা কি প্রতারিতরা কি পাবেন? সেই কথা সেবির বিজ্ঞপ্তিতে তা স্পষ্ট নয়। দীর্ঘদিন ধরে আদালতে সারদা মামলা চলছে।

কলকাতা হাইকোর্ট অবসরপ্রাপ্ত বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদারের কমিটির হাতে এই মামলার গোটা বিষয়টি পাঠানো হয়েছিল। হাই কোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল, সিবিআই, ইডি, রাজ্য সরকার-সহ বিভিন্ন সংস্থার হেফাজতে সারদা কোম্পানির যত টাকা ও সম্পত্তি আছে, সেই সকল সম্পত্তি তারা তালুকদার কমিটির হাতে তুলে দেন। এই নির্দেশের পূর্বে সারদা মামলায় ৫০০ কোটির তহবিল গড়ার কথা রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল। অবসরপ্রাপ্ত বিচারপতি শ্যামল সেনের কমিশনের কাছে রাজ্য ২৮৭ কোটি টাকা প্রতারিত আমানতকারীদের ক্ষতিপূরণ বাবদ দেওয়া হলে বর্তমানে ওই তহবিলে ১৪০ কোটি টাকা পড়ে রয়েছে।

নিলাম হবে সারদার সমস্ত স্থাবর সম্পত্তি, বিপপ্তি জারি করল সেবি

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: