25 C
Kolkata
Thursday, December 1, 2022
বাড়িদেশ বিদেশএবার থেকে রেশন দোকানে পাওয়া যাবে মদ!

এবার থেকে রেশন দোকানে পাওয়া যাবে মদ!

সুরা প্রেমীদের জন্য সুখবর। এবার থেকে রেশন দোকানে মদ (alcohol) পাওয়া যাবে। গত ২০ সেপ্টেম্বর রেশন দোকানে (Ration shop) মদ বিক্রির অনুমতি চেয়ে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলারস ফেডারেশনের তরফে কেন্দ্রকে চিঠি দেওয়া হয়েছিল। রেশন ডিলারদের দাবি, বর্তমান পরিকাঠামো অনুসারে যেমন ভাবে রেশন ব্যবস্থা চলছে সেই অনুযায়ী রেশন ডিলাররা লাভের মুখ দেখতে পাচ্ছেন না। আগামী দিনে রেশন দোকানগুলিকে বাঁচিয়ে রাখতে হলে তাঁদের বিকল্প পথের কথা ভাবতে হবে। সেই কারণে প্রস্তাব আকারে রেশন দোকানে মদ বিক্রির কথা কেন্দ্রীয় সরকারের কাছে জানানো হয়েছিল। একইসঙ্গে রেশন ডিলারদের সংগঠনের তরফে কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব রাখা হয় যে, আগামী দিনে যাতে রেশন দোকান থেকে পাঁচ কেজির এলপিজি সিলিন্ডারও বরাদ্দ করা যায় সে ব্যাপারে ভাবনা চিন্তা করে দেখতে।

যাতে রেশন দোকান থেকেই মদ বিক্রি করতে পারেন

তারা আশা করছেন যে, বাস্তব পরিস্থিতি বিবেচনা করে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি সময়োপযোগী সঠিক সিদ্ধান্ত নেবে। উল্লেখ্য, দেশের রেশন দোকানগুলিকে বাঁচাতে গেলে কেন্দ্রীয় সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। পাশাপাশি রাজ্য সরকারগুলিকে এগিয়ে আসতে হবে। সেই কারনেই তাঁরা কেন্দ্রীয় সরকারের কাছে লাইসেন্স প্রাপ্ত মদ বিক্রির আবেদন জানিয়েছেন। যাতে রেশন দোকান থেকেই মদ বিক্রি করতে পারেন। রেশন ডিলারদের সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গয়াল, কেন্দ্রীয় অর্থ সচিব, কেন্দ্রীয় রাজস্ব সচিব, কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা ও খাদ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী ও সব রাজ্যের খাদ্য কমিশনার ও খাদ্য সচিবদের কাছে চিঠির প্রতিলিপি পাঠিয়েছেন। এই প্রসঙ্গে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার ফেডারেশনের অন্যতম কর্তা জয়ন্ত দেবনাথ বলেন,

“এক একটি রেশন দোকানে দুই থেকে চারজন করে কর্মচারী রয়েছেন। মালিক ও কর্মচারীদের পরিবারে রয়েছেন আরও ৩-৪ জন সদস্য। হিসেব কষে দেখলে পাঁচ কোটিরও বেশি মানুষ রেশন দোকানের ওপর নিজের জীবিকা নির্বাহ করে। তাই কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির উচিত রেশন দোকানগুলিকে বাঁচিয়ে রাখা। রেশন দোকানগুলিকে বাঁচিয়ে রেখে যাতে মালিক ও শ্রমিকপক্ষকে বাঁচিয়ে রাখা যায় সেই জন্যই আমরা কেন্দ্রীয় সরকারের কাছে এমন প্রস্তাব দিয়েছি।” প্রসঙ্গত, বর্তমানে দেশে সরকার অনুমোদিত রেশন দোকানের সংখ্যা পাঁচ লাখ ৩৭ হাজার ৮৬৮। এই দোকানগুলিতে প্রত্যক্ষভাবে প্রায় আড়াই কোটি মানুষ যুক্ত এবং পরোক্ষভাবে প্রায় সাড়ে পাঁচ কোটিরও বেশি মানুষ নির্ভরশীল। ভবিষ্যতে যাতে রেশন দোকানগুলি ভালো ভাবে পথ চলতে পারে সেই কারনেই রেশন সংগঠনের তরফে এই প্রস্তাব রাখা হয়েছে।

এবার থেকে রেশন দোকানে পাওয়া যাবে মদ!

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: