25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশফের কেদারনাথ মন্দিরের খুব কাছে নেমে এল ভয়ঙ্কর তুষারধস, অক্ষত মন্দির

ফের কেদারনাথ মন্দিরের খুব কাছে নেমে এল ভয়ঙ্কর তুষারধস, অক্ষত মন্দির

শনিবার সকাল থেকে আবারও তুষারধসের (Avalanche) মুখোমুখি উত্তরাখণ্ডের (Uttarakhand) হিমালয় সংলগ্ন অঞ্চল। আজ সকাল থেকে কেদারনাথ মন্দিরের খুব কাছে পাহাড় বেয়ে নেমে এল ভয়ঙ্কর তুষারধস। প্রকৃতির এই ভয়াবহ রূপ দেখে আতঙ্কিত হয়ে পড়েন কেদারনাথ মন্দিরের পুণ্যার্থীরা। ভোরের আলো ফোটা মাত্রই পাহাড় থেকে কিছু নেমে আসার শব্দ পান তারা। হঠাৎ সেই মুহূর্তে দেখা যায়, সাদা মেঘের মতো তুষারধস পাহাড়ের বুক চিরে কেদারনাথ মন্দিরের দিকে এগিয়ে আসছে। কেদারনাথ মন্দির সংলগ্ন এলাকার কাছ দিয়ে সেই তুষারধস নেমেছে।

তুষারধসের জেরে গোটা এলাকা তুষারে ঢেকে যায়। তুষার ধসের ফলে এখনও পর্যন্ত বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর মিলেছে। উল্লেখ্যজনক ভাবে এত বড় তুষার ঝড়ের পরেও কেদারনাথ মন্দিরের কোনওরকম ক্ষতি হয়নি। এই প্রসঙ্গে বদ্রিনাথ-কেদারনাথ মন্দির কমিটির সভাপতি অজেন্দ্র অজয় সংবাদ সংস্থাকে বলেন, “পাহাড়ের গা বেয়ে শনিবার সকালে তুষারধস নেমে এসেছে। তবে এই প্রাকৃতিক দুর্যোগে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।” প্রসঙ্গত, স্বাভাবিক ভাবে জনজীবন পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়ে। যোগাযোগ সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। এই ঘটনার জেরে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই।

এই নিয়ে গত দশ দিনের মধ্যেই দু’বার কেদারনাথ মন্দিরের খুব কাছ দিয়ে তুষারধস নামার ঘটনা ঘটল। এই বছর প্রথম তুষারধসের ঘটনাটি ঘটেছিল গত ২২ সেপ্টেম্বর। ওই দিন তুষারধসটি চোরাবারি হ্রদের অববাহিকা থেকে পাহাড়ের গা বেয়ে নেমে আসে। তবে সেই দিনের তুষারধসেও কোনও হতাহতের ঘটনা ঘটেনি। প্রসঙ্গত, এই ঘটনা ২০১৩ সালের ভয়ঙ্কর স্মৃতিকে মুহূর্তে উস্কে দিয়েছিল। ২০১৩ সালে উত্তরাখণ্ডে ভয়াবহ তুষার ধসের কারণে কেদারনাথ মন্দির সংলগ্ন এলাকায় হড়পা বান নেমে এসেছিল। সেই স্মৃতি আজও টাটকা।

ফের কেদারনাথ মন্দিরের খুব কাছে নেমে এল ভয়ঙ্কর তুষারধস, অক্ষত মন্দির

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: