25 C
Kolkata
Monday, October 3, 2022
বাড়িদেশ বিদেশফের মধ্যবিত্তের পকেটে কোপ, বাড়তে চলেছে চালের দাম

ফের মধ্যবিত্তের পকেটে কোপ, বাড়তে চলেছে চালের দাম

আগামী কিছুদিনের মধ্যে বাড়তে চলেছে চালের দাম (price of rice)। কিছুদিন ধরে সেই জল্পনাই চলছিল। আর তাতেই সিলমোহর দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে বাড়বে চালের দাম। খাদ্য মন্ত্রক সূত্রে খবর, খরিফ মরসুমে কম ফলনের পূর্বাভাস এবং নন-বাসমতি চাল রপ্তানিতে ১১ শতাংশ বৃদ্ধির কারণে দামের ঊর্ধ্বমুখী প্রবণতা আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে। ওয়াকিবহাল মহলের তরফে মনে করা হচ্ছে ঘাটতি পুষিয়ে উঠতে না পারলে এই দাম বৃদ্ধি চলবে। বৃহস্পতিবার খাদ্য মন্ত্রকের তরফে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

খাদ্য মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘অভ্যন্তরীণ চালের দামে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে এবং প্রায় ছয় মিলিয়ন টন ধানের উৎপাদন কম হয়েছে এবং নন-বাসমতি চালের রপ্তানিতে ১১ শতাংশ বৃদ্ধির পূর্বাভাসের কারণে দাম বাড়তে পারে’। তাদের তরফে আরও বলা হয়েছে যে, ভারতের চাল রপ্তানির নিয়মের সাম্প্রতিক পরিবর্তনগুলি রপ্তানির জন্য সাপ্লাই হ্রাস না করে অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করেছে। প্রসঙ্গত, ১৯ সেপ্টেম্বর পর্যন্ত চালের খুচরো মূল্য সপ্তাহে ০.২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে, মাসে ২.৪৬ শতাংশ এবং বছরের তুলনায় ৮.৬৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

জানা গিয়েছে, পাঁচ বছরে চালের দাম গড়ে ১৫.১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আগে দেশীয় ভাঙ্গা চালের দাম খোলা বাজারে প্রতি কেজিতে ১৬ টাকা করে বিক্রি হত, এখন প্রতিটি রাজ্যে সেই চাল প্রায় ২২ টাকা বেড়েছে। প্রসঙ্গত, খাদ্য মন্ত্রক জানিয়েছে, সরকারের তরফে চেষ্টা করা হচ্ছে ভারতের চাল রফতানি নিয়মের সাম্প্রতিক পরিবর্তনগুলির পরও অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে রাখার। সেপ্টেম্বর মাসের শুরুর দিকে সরকার ভাঙা চাল রফতানি নিষিদ্ধ করেছে। একইসঙ্গে নন-বাসমতি চালের উপর ২০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করেছে। মনে করা হয়েছিল সরকারের এই সিদ্ধান্তে দাম কমবে। কিন্তু উল্টে এখন দাম বাড়ার সম্ভাবনা প্রকাশ করা হয়েছে।

ফের মধ্যবিত্তের পকেটে কোপ, বাড়তে চলেছে চালের দাম

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: