25 C
Kolkata
Friday, February 3, 2023
বাড়িরাজ্যঘূর্ণিঝড়ের প্রভাব কাটতেই রাজ্যে ফের শীতের আগমন, দুই ডিগ্রি কমল তাপমাত্রা

ঘূর্ণিঝড়ের প্রভাব কাটতেই রাজ্যে ফের শীতের আগমন, দুই ডিগ্রি কমল তাপমাত্রা

ঘূর্ণিঝড় (Cyclone) মানদৌসের প্রভাব কাটতেই ফের রাজ্যে শীতের (Winter) আগমন। মানদৌসের প্রভাবে গত দুই দিন তাপমাত্রা বৃদ্ধি পেয়েছিল। গত দুই দিন কলকাতার (Kolkata) তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ছিল। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি ছিল। এক ধাক্কায় সোমবার কলকাতার তাপমাত্রা দু-ডিগ্রি কমল। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মানদৌসের প্রভাব কাটতেই রাজ্যে স্বমহিমায় হাজির শীত। আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি সপ্তাহে শহরের তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। চলতি সপ্তাহ জুড়ে রাজ্যে শীতের শিরশিরানি বজায় থাকবে। রাজ্যে সাইক্লোন মানদৌসের সরাসরি কোনও প্রভাব না পরলেও ঘনীভূত হওয়া জলীয় বাষ্পের জেরে উত্তর-পশ্চিম ভারতের কনকনে ঠান্ডা হাওয়া গাঙ্গেয় দক্ষিণবঙ্গে প্রবেশের ক্ষেত্রে বাধা পাচ্ছিল। রবিবার বিকেলের পর ওই বাধা কেটে যাওয়ার ফলে ফের উত্তুরে হাওয়া অবাধে প্রবেশ করছে। আর কোনও বাধা না থাকায় উত্তরে হাওয়ার প্রবেশ অব্যহত থাকবে।

যার জেরে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দিনের ও রাতের তাপমাত্রা আরও কিছুটা পতন হওয়ার পূর্বাভাস রয়েছে। এমনকি পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে এই সপ্তাহের মাঝামাঝি তাপমাত্রা ফের ১১ ডিগ্রির ঘরে নামার সম্ভাবনা রয়েছে। রাজ্যে শীত ফিরলেও কবে জাঁকিয়ে শীত পড়বে সেই কথা এখনই বলা যাচ্ছে না। বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া ঘূর্ণিঝড় মন্দৌসের জেরে দক্ষিণ ভারতের তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে ব্যাপক মাত্রায় বৃষ্টিপাত হয়েছে। ঘূর্ণিঝড়টি সময়ের সাথে সাথে শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাব কাটতেই রাজ্যে ফের শীতের আগমন, দুই ডিগ্রি কমল তাপমাত্রা

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: