25 C
Kolkata
Monday, November 28, 2022
বাড়িদেশ বিদেশফেসবুক, টুইটারের পর এবার কর্মী ছাঁটাইয়ের পথ অনুসরণ করল অ্যামাজন

ফেসবুক, টুইটারের পর এবার কর্মী ছাঁটাইয়ের পথ অনুসরণ করল অ্যামাজন

সারা বিশ্বের ক্রমবর্ধমান আর্থিক মন্দার প্রভাব ছোট-বড় সব কোম্পানিতেই পড়েছে। ইতিমধ্যে বেশ কিছু আন্তর্জাতিক কোম্পানি তাঁদের কর্মীদের ছাঁটাই (Layoff) প্রক্রিয়া শুরু করেছে। ফেসবুক, টুইটার, সহ কিছু নামী দামি মাইক্রোসফট সংস্থা তাদের কর্মীদের ছাঁটাই করার পথ অবলম্বন করেছে। সম্প্রতি সেই পথই অনুসরণ করল জনপ্রিয় ই-কমার্স সংস্থা অ্যামাজন (Amazon)। সূত্রের খবর, ইতিমধ্যে এই সংস্থায় কর্মরত প্রায় ১০০০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী বছর অর্থাৎ ২০২৩ সালেও এই পদক্ষেপ জারি থাকবে।

এই কথা স্বয়ং অ্যামাজনের সিইও অ্যান্ডি জেসি (Andy Jassy) জানিয়েছেন। গত বুধবার অ্যান্ডি জেসি প্রকাশ্যে ছাঁটাইয়ের বিষয়ে ঘোষণা করেন। তিনি বলেন, “অ্যামাজনের বার্ষিক পরিকল্পনা প্রক্রিয়া নতুন বছরে বাড়ার কারণে আরও ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” সূত্রের খবর, অ্যামাজন সংস্থা তাদের বিভিন্ন উচ্চ পর্যায়ের বিভাগ থেকে কর্মীদের বরখাস্ত করছে। এমনকি অ্যালেক্সা ভয়েস অ্যাসিসট্যান্ট ডিভিশন থেকেও কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া চলছে। একইসঙ্গে অ্যামাজনের তরফে এইচআর বিভাগে কর্মরতদের voluntary buyout offers পাঠানো হয়েছে। উল্লেখ্য, অ্যামাজনে কর্মরত কতজন কর্মী চাকরি খোয়াবেন তার নির্দিষ্ট সংখ্যা এখনও জানা যায়নি।

অনুমান করা হচ্ছে, প্রায় ১০ হাজারের কাছাকাছি কর্মী অ্যামাজনের এই ছাঁটাই প্রক্রিয়ার দৌলতে কর্মহীন হবেন। তাদেরকে আগামী দু’মাসের মধ্যে নতুন চাকরি খুঁজে নিতে বলা হয়েছে। সূত্রের খবর, মূলত অ্যালেক্সা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বিজনেস এবং লুনা ক্লাউড গেমিং ইউনিটের উপর এই ছাঁটাইয়ের প্রভাব পড়তে চলেছে। কোম্পানির সিও জানিয়েছেন, “আমরা ডিভাইস এবং বুকস বিজনেসে বিভিন্ন পদে বাদ দেওয়ার কঠিন সিদ্ধান্ত গ্রহণ করেছি এবং আমাদের পিপল, এক্সপিরিয়েন্স এবং টেকনলজি (পিএক্সটি) অরগানাইজেশনের কিছু কর্মীদের স্বেচ্ছা অবসর নেওয়ার কথাও ঘোষণা করেছি।”

ফেসবুক, টুইটারের পর এবার কর্মী ছাঁটাইয়ের পথ অনুসরণ করল অ্যামাজন

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: