25 C
Kolkata
Monday, December 5, 2022
বাড়িরাজ্যসাময়িকভাবে বন্ধ থাকার পর আবারো চালু হলো সিঙ্গুরে ভেরি খননের কাজ

সাময়িকভাবে বন্ধ থাকার পর আবারো চালু হলো সিঙ্গুরে ভেরি খননের কাজ

আজ থেকে কয়েক বছর আগে সিঙ্গুরে‌‌ চাষযোগ্য জমি দখলের দোহাই দিয়ে টাটা কোম্পানিকে বিতাড়িত করে দেওয়া হয় ।‌ বলা হয় সেটি নাকি চাষযোগ্য জমি এবং টাটা কোম্পানি সেটি জোর করে কৃষকদের কাছ থেকে নিয়ে নেয় । ফলে টাটার ন্যানো কারখানা গড়ে উঠলোনা এদিকে সেই জমি আবার চাষযোগ্য করাও সম্ভব হলোনা । এই অবস্থায় সিঙ্গুরে আবার শুরু হয়েছিল ভেড়ি খননের কাজ । কাল ভূমি রাজস্ব দফতরের হস্তক্ষেপের পর কিছু সময়ের জন্য ভেরি খননের কাজ বন্ধ থাকে কিন্তু পরে আবারও সেটি চালু হয়ে যায় ।

জানা যাচ্ছে ,সিঙ্গুর ব্লকের রাজস্ব আধিকারিক সাধনা বন্দ্যোপাধ্যায় এই ঘটনার উপর ভিত্তি করে বলেন, “ভেড়ি তৈরির জন্য কোনও অনুমোদন নেওয়া হয়নি সিঙ্গুর ভূমি এবং ভূমি রাজস্ব দফতরের থেকে।” কিন্তু জমির মালিক জানান, সেচ দফতরের অনুমতি নিয়েই ভেড়ি তৈরির কাজ করা হচ্ছে । গত শনিবার থেকে শুরু হয় ভেরি খননের কাজ । যেসব মানুষের তিন বিঘার বেশি জমি আছে তাদের জমি কেটে বিনামূল্যে পুকুর খনন করে দেবে মৎস্য দফতর । তাদের ৩ বছর মাছের চারা, খাবার ও ওষুধও সরবরাহ করা হবে ।

তবে অনুমতি ছাড়াই কি ভেড়ি খননের কাজ শুরু হয় ? এর উত্তরে ভেড়ি তৈরির কাজে হাত দেওয়া কৃষক বনমালী মাইতি জানান , “ভূমি রাজস্ব দফতরের আধিকারিকের কাছে হয়ত কাগজপত্র পৌঁছয়নি । আমি ওই নথি হোয়াটসঅ্যাপে পাঠিয়েছি।” সিঙ্গুর পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ দুধকুমার ধাড়ার দাবি , “ভূমি রাজস্ব দফতরের আধিকারিকদের সমস্ত কাগজপত্র দেখানো হয়েছে। ভেড়ি কাটার জন্য প্রয়োজনীয় সরকারি অনুমতিপত্র রয়েছে। বিএলআরও দফতরের থেকে অনুমতিও নেওয়া হয়েছে ।” খননের কাজ কিছুক্ষণের জন্য বন্ধ থাকার পর আবার শুরু হয় । মনে করা হচ্ছে এই উদ্যোগের মাধ্যমে মানুষের সাহায্য হবে এবং জমিটাও কাজে লেগে যাবে ।

সাময়িকভাবে বন্ধ থাকার পর আবারো চালু হলো সিঙ্গুরে ভেরি খননের কাজ

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: