25 C
Kolkata
Sunday, September 25, 2022
বাড়িদেশ বিদেশ২৭ দিন লড়াইয়ের পর চলে গেলেন 'সুর সম্রাজ্ঞী' লতা মঙ্গেশকর

২৭ দিন লড়াইয়ের পর চলে গেলেন ‘সুর সম্রাজ্ঞী’ লতা মঙ্গেশকর

প্রায় ২৭ দিনের টানা লড়াইয়ের পর চলে গেলেন ‘সুর সম্রাজ্ঞী’ লতা মঙ্গেশকর ।বার্ধক্যজনিত রোগে অনেক দিন ধরেই অসুস্ত ছিলেন তিনি। তার বয়স হয়েছিল ৯২ বছর । প্রায় চার সপ্তাহ ধরে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন । আস্তে আস্তে অবস্থার উন্নতিও হচ্ছিল ।হঠাৎ কাল তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। ভেন্টিলেশনে রাখতে হয় তাকে ।কিন্তু সেখান থেকে আর ফেরানো গেলোনা তাকে । আজ সকালেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ।১১ জানুয়ারি কোরণায় আক্রান্ত হবার পর তাঁকে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করানো হয়। তারপর নিউমোনিয়াতেও আক্রান্ত হয়েছিলেন লতা ।

প্রথম দিন থেকেই তাঁকে আইসিইউতে রাখা হয়ব। ৩০ জানুয়ারি তার কোরনা রিপোর্ট নেগেটিভ আসলেও , শারীরিক নানা সমস্যার কারণে আর লড়াই করতে পারেননি তিনি ।অনেকবারই তাকে সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় । কিন্তু প্রত্যেকবারই তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছিলেন।সুরসম্রাগী লতা মঙ্গেশকরের প্রয়াণে গোটা দেশবাসী শোকাহত ।তার প্রয়াণে সরকারের পক্ষ থেকে দুইদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এই সময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। আজ সন্ধ্যায় মুম্বইয়ের শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে ।

কাল অর্থাৎ সোমবার লতার প্রয়াণে পশ্চিমবঙ্গ সরকার অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে । ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর এক মারাঠি পরিবারে লতার মঙ্গেশকরের জন্ম হয় । তার বয়স যখন মাত্র ১৩ বছর তখন তিনি বাবাকে হারান। বাবার হাত ধরেই অভিনয় এবং গান শিখতে শুরু করেন লতা । লতা প্রথম বার একটি মারাঠি সিনেমায় গান করেন যখন তার বয়স ১৩ বছর। মুম্বই যাওয়ার পর ১৯৪৮ সালে ‘ মজবুর ‘ ছবিতে প্রথম হিন্দি গান করেন তিনি । প্রায় কয়েক দশক সবার মনে ছেয়েছিলেন তিনি । এই মহান শিল্পীর প্রয়াণে সকলের মনে শোকের ছায়া নেমে এসেছে । গানের জগতের এক অপূরণীয় ক্ষতি যা কখনো পূরণ হবার নয় ।

২৭ দিন লড়াইয়ের পর চলে গেলেন ‘সুর সম্রাজ্ঞী’ লতা মঙ্গেশকর

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: