25 C
Kolkata
Tuesday, November 29, 2022
বাড়িলাইফস্টাইলপ্রতিষ্ঠার ১৮ বছর পর কর্মী ছাটাইয়ের সিদ্ধান্ত ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গের

প্রতিষ্ঠার ১৮ বছর পর কর্মী ছাটাইয়ের সিদ্ধান্ত ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গের

আশঙ্কাই সত্যি হল। সম্প্রতি ফেসবুক (Facebook) কোম্পানিতে কর্মীদের ছাঁটাই নিয়ে জল্পনা শুরু হয়েছিল। টুইটারে গণ ছাঁটাইয় শুরুর এক সপ্তাহের মধ্যেই একই পথ অবলম্বন করল ফেসবুকের প্রধান সংস্থা মেটা (Meta)। বিশ্বজোড়া আর্থিক মন্দার কারণে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কোম্পানিটি তাঁদের কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। জানা গিয়েছে, প্রায় ১২০০০ কর্মীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রতি কোম্পানিটির আয়ের তুলনায় ব্যয় অনেকটাই বেড়েছিল। যার ফলে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কোম্পানিটির এক ধাক্কায় লাভের পরিমাণ অনেকটা কমেছে। কোম্পানির সিইও মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg) এই কথা ঘোষণা করেছেন।

বুধবার এক ব্লগ পোস্ট করে তিনি জানিয়েছেন, “আজ আমি কোম্পানির ইতিহাসে আমাদের করা কিছু সবচেয়ে কঠিন পরিবর্তন শেয়ার করছি। আমি আমাদের দলের আকার প্রায় ১৩% কমানোর সিদ্ধান্ত নিয়েছি, ফলে আমাদের ১১,০০০ এরও বেশি প্রতিভাবান কর্মচারীকে যেতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” গত ৩০ সেপ্টেম্বরের হিসেব অনুযায়ী ৮৭,০০০ সংখ্যক কর্মী এই সংস্থায় কর্মরত। সংস্থার তরফে জানানো হয়েছে, এই বিপুল পরিমান কর্মীদের মধ্যে ১০ শতাংশ কর্মীকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০০৪ সালে এই বিখ্যাত সোশ্যাল মিডিয়া কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে দুরন্ত গতিতে উপরের দিকে উঠতে থাকে ফেসবুক।

সোশ্যাল মিডিয়ার জমানায় সারা বিশ্ব জুড়ে নিজেদের আধিপত্য সৃষ্টি করেছে এই সংস্থা। কোম্পানি শুরুর পর থেকে এখনও পর্যন্ত কোনও কর্মীকে ছাঁটাই করেনি। প্রতিষ্ঠার ১৮ বছর পর ২০২২ সালে এসে এই সংস্থা প্রথম কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির তরফে জানানো হয়েছে, ছাঁটাই হওয়া সব কর্মীকে আগামী ১৬ সপ্তাহের বেসিক বেতন দেওয়া হবে। বিগত কয়েক মাস ধরে ফেসবুক কোম্পানির ডিজিটাল বিজ্ঞাপনের ব্যবসায় উল্লেখযোগ্য পতন হয়েছে। মার্কিন অর্থনীতি মন্দার মুখে দাঁড়িয়ে থাকার কারণে ভার্চুয়াল রিয়েলিটি ও মেটাভার্সে বিপুল লগ্নি করে বসে আছেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। এইমত অবস্থায় ঘুরে দাঁড়াতে মেটার প্রধানের কাছে কর্মী ছাঁটাই ছাড়া কোনও উপায় ছিল না।

প্রতিষ্ঠার ১৮ বছর পর কর্মী ছাটাইয়ের সিদ্ধান্ত ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গের

আপনার মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

%d bloggers like this: